অ্যাকসেসিবিলিটি লিংক

অভিবাসন বিষয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের একটি আদেশ সুপ্রিম কোর্ট পর্যালোচনা করবে


যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট মঙ্গলবার ঘোষণা করেছে যে তারা কাগজপত্র বিহীন চল্লিশ লক্ষ অভিবাসীকে দেশ থেকে তাড়িয়ে না দেওয়ার বিষয়ে এবং যুক্তরাষ্ট্রে বৈধ ভাবে কাজ করার অনুমতি দেওয়া সম্পর্কে প্রেসিডেন্ট বারাক ওবামার পরিকল্পনাকে চ্যালেঞ্জ করে যে মামলা করা হয়েছে তার শুনানী তারা করবে।

প্রেসিডেন্টের ঐ নির্বাহী আদেশের লক্ষ্য ছিল , আমেরিকায় জন্ম হয়েছে এবং শিশুদের ও গ্রীনকার্ডধারীদের বাবা মা কে এ দেশ থেকে তাড়িয়ে দেওয়ার বিষয়টি বিলম্বিত করা।কিন্তু ২৬টি অঙ্গ রাজ্য এর বিরোধীতা করে। এই রাজ্যগুলোর প্রায় সব ক’টিতেই নের্তৃত্ব দিচ্ছেন রিপাবলিকান দলের গভর্ণররা , যারা প্রায়শই ডেমক্র্যাইটক দলীয় প্রেসিডেন্টের নীতির বিরোধীতা করে থাকেন।

এই মামলার শুনানী অনুষ্ঠান করার বিষয়ে আদালতের সিদ্ধান্ত ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের উপর এবং তার উত্তারিধকারীর উপর প্রভাব ফেলবে । রিপাবলিকান নিয়ন্ত্রিত কংগ্রেস দেশের অভিবাসন নীতিমালায় পরিবর্তন আনতে ব্যর্থ হওয়ায় , তিনি এই আদেশে সই করেন।

সুপ্রিম কোর্ট বলেছে যে ওবামার অভিবাসন আদেশ সম্পর্কে তারা এপ্রিল মাসে আইনী যুক্তি শুনবে এবং জুনের শেষ নাগাদ এ ব্যাপারে সিদ্ধান্ত দেবে। এর এক মাস পরই রিপাবলিকান ও ডেমক্র্যাটিক পার্টি দেশের প্রেসিডেন্ট পদপ্রার্থীদের বেছে নেবেন । ওবামার পর কে এই দেশের প্রেসিডেন্ট হবেন , নভেম্বরের নির্বাচনে তা ঠিক করা হবে।

XS
SM
MD
LG