অ্যাকসেসিবিলিটি লিংক

নিষেধাজ্ঞা প্রত্যাহারের প্রচেষ্টায় সূচি কংগ্রেস সদস্যদের সঙ্গে বৈঠক করবেন


কার্যত মিয়ানমার নেত্রী আওন সান সূচি আজ যুক্তরাষ্ট্র কংগ্রেসের নেতাদের সঙ্গে বৈঠক করছেন। এর ঠিক একদিন আগেই প্রেসিডেন্ট বারাক ওবামা ঘোষণা করেন যে সরকার মিয়ানমারের উপর থেকে অর্থনৈতিক নিষেধাজ্ঞা তুলে নিতে প্রস্তুত রয়েছে।

আজ তাঁর কর্মসূচির মধ্যে রয়েছে প্রতিনিধি পরিষদের সংখ্যালঘু দলের নেতা ন্যান্সি পেলসি এবং সেনেটে সংখ্যাগুরু নেতা মিচ ম্যাককনেলের সঙ্গে আলোচনা , ব্যবসায়িক নের্তৃবৃন্দের আয়োজনে নৈশ-ভোজে অংশ গ্রহণ এবং ওয়াশিংটন হাই স্কুলের শিক্ষর্থিদের সঙ্গে একটি প্রশ্ন-উত্তর অধিবেশনে যোগ দেওয়া । মনে করা হচ্ছে অন সান সুচি কংগ্রেসের গুরুত্বপূর্ণ নেতাদের এ কথা বোঝানোর চেষ্টা করবেন যে তাঁর দেশে উপর থেকে অর্থনৈতিক নিষেধাজ্ঞা প্রত্যাহার করার এটাই যথার্থ সময় ।

তবে বুধবার ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনের বাসস্থানে এক প্রাতঃরাশ বৈঠকে , সেনেটে বৈদেশিক সম্পর্ক বিষয়ক চেয়ারম্যান প্রভাবশালী রিপাবলিকান বব কর্কার এ রকম বিবৃতি দেন যে “বর্মায় গণতান্ত্রিক উত্তরণ নিশ্চিত করতে আমরা অবশই আওন সান সুচি’র কাজের প্রশংসা করি কিন্তু আমি অনেকটাই অবাক হয়েছি যখন তিনি তাঁর দেশে মানব পাচার বিষয়ক আমার একটি প্রশ্নকে কোন আমলেই নেননি। কাজেই এ ব্যাপারে বর্মার হতাশা ব্যঞ্জক রেকর্ড সম্পর্কে তাঁর স্বীকৃতির অভাব দেখে এখন আমার পরিকল্পনা হচ্ছে , নির্দোষ লোকজনকে পাচার করা এবং বাধ্যতামূলক শ্রম এবং যৌন দাসত্বে বাধ্য করা রোধ করতে তাঁর সরকারের প্রচেষ্টার দিকে নিবিড় নজর রাখা”। সেনেটে কর্কার বিশ্বব্যাপী মানব পাচারের বিরুদ্ধে একজন শীর্ষ সোচ্চার ব্যক্তি।

XS
SM
MD
LG