অ্যাকসেসিবিলিটি লিংক

সৈয়দ হক সম্পর্কে কাফি খান এবং আলী যাকেরের স্মৃতিচারণ


syed huq

বরেণ্য সাহিত্যিক সৈয়দ শামসুল হকের সাথে ভয়েস অফ অ্যামেরিকার সাবেক ব্রডকাস্টার কাফি খানের পরিচয় পঞ্চাশের দশকে, মাটির পাহাড় চলচ্চিত্রের শুটিং চলাকালে। সে ছবির নায়ক ছিলেন কাফি খান, আর কাহিনী-চিত্রনাট্য লেখেন সৈয়দ শামসুল হক। কাফি খান প্রয়াত সৈয়দ হক সম্পর্কে বললেন, ‘তাঁর মৃত্যু একেবারে অপ্রত্যাশিত না হলেও আমার মত তাঁর গুণমুগ্ধ যারা, তারা সবাই শোকাভিভূত। বলা বাহুল্য আমরা বাংলাদেশের একজন কৃতি কথা সাহিত্যিক, কবি, নাট্যকার এবং ব্রডকাস্টারকে হারালাম। সৈয়দ হকের সঙ্গে আমার পরিচয় ১৯৫৬ সনের গোড়ার দিকে। তদানিন্তন পুর্ব পাকিস্তানের চলচিত্র মাটির পাহাড়ের শুটিং শুরু হওয়ার সময় থেকে। ছবিটির বহির্দৃশ্য বেশীর ভাগ চিত্রায়িত হয়েছিল কক্সবাজারে। তখনই আমি তাঁর সান্নিধ্য লাভের সুযোগ পাই। সেই সময়কার বহু মধুর স্মৃতি এখনো চোখে ভাসে’।

সৈয়দ শামসুল হকের অন্যতম কালজয়ী নাটক নূরলদীনের সারা জীবন। মঞ্চে এই নাটকটিকে অমর করে দিয়েছেন যে মানুষটি, তাঁর নাম আলী যাকের। তাঁর দক্ষ নির্দেশনা আর অভিনয়ে নূরলদীন চরিত্রটি দর্শকের মনে চিরস্থায়ী আসন করে নিয়েছে।

"নূরলদীনের কথা যেন সারা দেশে
পাহাড়ী ঢলের মত নেমে এসে সমস্ত ভাসায়,
অভাগা মানুষ যেন জেগে উঠে আবার এ আশায়
যে, আবার নূরলদীন একদিন আসিবে বাংলায়,
আবার নূরলদীন একদিন কাল পূর্ণিমায় দিবে ডাক, ‘জাগো, বাহে, কোনঠে সবায়?"

আলী যাকের মনে করেন, এমন লেখক তাঁর জীবদ্দশায় আর আসবে না। তিনি আরো বলেন, এই মাপের একজন লেখক উভয় বাংলা মিলিয়ে এই মুহূর্তে আছে বলে মনে হয় না।

কাফি খান এবং আলী যাকেরের সাথে কথা বলেছেন ভয়েস অফ অ্যামেরিকার আহসানুল হক।

XS
SM
MD
LG