অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়ার ব্যপারে নিষ্ক্রিয় থাকার জন্যে, তুরস্ক, জাতিসংঘের তীব্র নিন্দা জানিয়েছে


তুরষ্কের প্রধানমন্ত্রী তাঁর ভাষায় সিরিয়ার ব্যপারে নিষ্ক্রিয় থাকার জন্যে জাতিসঙ্ঘ নিরাপত্তা পরিষদের তীব্র নিন্দা করেছেন। ইস্তাম্বুলে প্রধানমন্ত্রী রেচেপ তাইয়েপ এর্দোয়ান বলেন, তাদের অন্যায্য অসম এবং অক্ষম কার্যক্রমের ফলে জাতিসঙ্ঘ তাদের দায়িত্ব পালনের ক্ষেত্রে প্রতিদিন আরো প্রতিবন্ধতার সম্মুখীন হচ্ছে।
মিষ্টার এর্দোয়ান বলেন, “আমরা যদি এই বিষয়টি সুরাহার দায়িত্ব জাতিসঙ্ঘের স্থায়ী পাঁচ সদস্যদের মধ্যে একজন বা দুই জনের হাতে তুলে দিই, তবে সিরিয়ার পরবর্তী অধ্যায় খুবই মর্মান্তিক হবে আর মানব জাতি ইতিহাসের পাতায় অবিস্মরনীয় সব মন্তব্য লিপিবদ্ধ করবে”।
শনিবার তুরষ্ক তাদের সিরিয় সীমান্তে আরো ট্যাঙ্ক মোতায়েন করে। ওদিকে যুদ্ধ বিদ্ধস্ত সিরিয়ার অভ্যন্তর থেকে তোলা ছবিতে আরো ক্ষতিগ্রস্ত ভবন এবং বাড়ীঘরে আকস্মিক আক্রমনের নিদর্শন দেখা যায়।
ওদিকে সিরিয় যাত্রীবাহী বিমানের মালামাল বাজেয়াপ্ত করার ঘটনার জের ধরে তুরষ্ক ও সিরিয়ার মধ্যে ক্রমবর্ধমান উত্তেজনা সম্পর্কে আলোচনার জন্য আন্তর্জাতিক শান্তি দূত লাখদার ব্রাহিমী শনিবার ইস্তাম্বুলে পৌঁছেছেন। তুরষ্ক বুধবার মস্কো থেকে দামেষ্ক অভিমুখী একটি সিরিয় যাত্রীবাহী বিমান জোরপুর্বক অবতরন করতে বাধ্য করে। তুরষ্কের মতে সেই বিমানটি সিরিয় সরকারের জন্যে সামরিক সরঞ্জাম এবং গোলাবারুদ বহন করছিলো।
সিরিয় নেতা বাশার আল আসাদের শীর্ষস্থানীয় মিত্র রাশিয়া তুরষ্কের কাছ থেকে সেই ঘটনার ব্যখ্যা দাবী করেছে। রাশিয়া বলে, সেই ঘটনা বিমান যাত্রীদের জীবন ও নিরাপত্তা বিঘ্নিত করেছিলো। আন্তর্জাতিক শান্তিদূত ব্রাহিমী এর আগে শুক্রবার সোদি আরবের জেদ্দায় সৌদি বাদশাহ আব্দুল্লাহর সংগে সিরিয়া সংকট সম্পর্কে বৈঠক করেন। তাঁরা সিরিয়ায় রক্তপাত বন্ধ এবং লক্ষ লক্ষ সিরিয়দের সহায়তার আশু প্রয়োজনের ব্যাপারে ঐকমত্য প্রকাশ করেন।
XS
SM
MD
LG