অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়া বিষয়ে ইউরোপীয় মিত্রদের সঙ্গে বৈঠকের জন্য কেরি লন্ডনে যাচ্ছেন


U.S. Secretary of State John Kerry speaks on the phone after a round of Syria talks in Lausanne, Switzerland, Oct. 15, 2016.

U.S. Secretary of State John Kerry speaks on the phone after a round of Syria talks in Lausanne, Switzerland, Oct. 15, 2016.

তুরস্ক সমর্থিত সিরিয়ান বিদ্রোহীরা, রবিবার সিরিয়ার উত্তরাঞ্চলে, ইসলামিক স্টেটের কাছ থেকে একটি শহর দখল করেছে। ওই শহরটি ইসলামিক স্টেট জিহাদিদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। একই দিনে যুক্তরাষ্ট্রের শীর্ষ কূটনীতিক, সিরিয়ার সংঘাত বন্ধ করার উপায় নিয়ে আলোচনার লক্ষ্যে, ওয়াশিংটনের ইউরোপীয় মিত্রদের সঙ্গে বৈঠকের জন্য, লন্ডনে যাচ্ছেন। সিরিয়ার সংঘাতের এ হচ্ছে ষষ্ঠ বছর।

এর একদিন আগে জন কেরি, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্গেই ল্যাভরভ এবং মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশের প্রতিনিধিদের সঙ্গে সুইটজারল্যান্ডে সাক্ষাৎ করেন। তিনি বলেন ওই বৈঠকেই বেশ কয়েকটি প্রস্তাব উঠে আসে যেগুলো দ্রুত আরও বিবেচনা করা উচিত। তিনি বিস্তারিত আর কিছু বলেননি।

বিভাজিত আলেপ্পো তে নড়বড়ে অস্ত্র বিরতি ভেঙ্গে যাওয়ায়র পর ওয়াশিংটন মস্কোর সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনা বন্ধ করে দেওয়ার দু সপ্তাহের কম সময়ের মধ্যে লুসানে ওই আলোচনা শুরু হয়। কেরি সাংবাদিকদের বলেন আলোচকরা যুদ্ধ বিদ্ধস্ত শহরে অস্ত্র বিরতি চুক্তি অর্জনের লক্ষ্যে খুব পরিশ্রম করছেন।

XS
SM
MD
LG