অ্যাকসেসিবিলিটি লিংক

তুরস্ক আগামি ছ'মাস সিরিয়ায় সক্রিয় ভূমিকা পালন করবে: প্রধানমন্ত্রী বিনালি ইলদ্রিম


তুরস্কের প্রধানমন্ত্রী বিনালি ইলদ্রিম শনিবার ঘোষণা করেন যে, সিরিয়ায় জাতি গোষ্ঠিগত ভাবে বিভাজন রোধ করার লক্ষে তুরস্ক আগামি ছ'মাস সে দেশে আরও সক্রিয় ভূমিকা পালন করবে।

তিনি ইস্তাম্বুলে সংবাদদাতাদের বলেন, সেখানে রক্তপাত বন্ধ হতে হবে এবং শিশু সহ নিরোপরাধী লোকজনের মৃত্যু হতে দেওয়া যাবে না। আর তাই বিপজ্জনক পরিস্থিতির যাতে আরও অবনতি না ঘটে সে জন্যে তুরস্ক সেখানে সক্রিয় ভূমিকা পালন করবে।

ইলদ্রিম এমনটিও বলেন যে, সিরিয়ার ভবিষ্যৎ নির্মাণে প্রেসিডেন্ট বাশার আল আসাদের কোন ভূমিকা নেই। তবে তাকে পছন্দ করি আর নাই করি আজ তিনি অন্যতম একজন ব্যক্তি, তাই অন্তবর্তী সময়ে তাঁর সঙ্গে কথা বলাটাও জরুরি। তিনি আরও বলেন যে, আমরা তাঁর সঙ্গে অন্তবর্তী সময় নিয়ে আলোচনা করতে পারি। কিন্তু আমরা বিশ্বাস করি যে ভবিষ্যতের সিরিয়ায় কোন পিকেকে, দাঈশ বা আসাদ থাকবে না।

ইলদ্রিম সেখানে পাঁচ বছরের লড়াইয়ের কারণে সৃষ্ট জাতিগত সহিংসতা নিয়ে উদ্বিগ্ন, সেখানে কুর্দি গোষ্ঠিগুলো নিজেদের অঞ্চল আলাদ করে নিয়েছে এবং মাঝে মাঝে সিরিয়ার আরব সংখ্যাগরিষ্ঠদের বিরুদ্ধে লড়াই করে।

গতকাল প্রথম বারের মতো সিরিয়ার বিমান বাহিনী, হাসাকায় কুর্দি যোদ্ধাদের ওপর বোমা বর্ষণ করে। উত্তর পূর্বাঞ্চলের ঐ শহরে কুর্দি এবং সিরিয়ার সরকারী বাহিনী, আইএস'কে বিতাড়িত করার লক্ষে এতদিন একটা হাল্কা সহযোগিতার মধ্য দিয়ে কাজ করে যাচ্ছিল। তবে এই বিমান অভিযান হচ্ছে ২০১১ সালের পর সিরিয়ার সরকারী সৈন্য এবং কুর্দী বাহিনীর মধ্যে সবচেয়ে বেশি সহিংস সংঘাত।

XS
SM
MD
LG