অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়া কেন্দ্রীক দীর্ঘ প্রতিক্ষিত শান্তি আলোচনায় যোগদানের জন্যে ইরানের আমন্ত্রণ জাতিসংঘ প্রধান প্রত্যাহার করায় রাশিয়া ও ইরান তার বিরূপ সমালোচনা করেছে। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরফ বলছেন, সিরিয়া নিয়ে শান্তি আলোচনায় বুধবারের উদ্বোধনী অধিবেশনে ইরানকে বাদ রাখার জাতিসংঘ মহাসচিব বান কি মুনের সিদ্ধান্ত ভুল, কিন্তু বিপর্যকর নয়।
সুইটজারল্যান্ডের মন্ট্রুর আলোচনায় অংশগ্রহণকারী ৩০টিরও বেশি প্রতিনিধিত্বকারী দেশের অন্যতম হয়ে ইরানের আর যোগদানের দরকার নেই বলে সোমবার বান কি মুন যে সিদ্ধান্তের কথা বলেছিলেন, তারই পর মঙ্গলবার লাভরফ একথা বলেন। ইরান সিরিয়ায় অন্তবর্তী সরকার কায়েমের ধারণা প্রত্যাখান করে এবং মিঃ বানের মুখপাত্র মার্টিন নেসিরকি বলেন, দীর্ঘ স্থিত যে বিষয়টিকে আলোচনার বুনিয়াদ হিসেবে মনে করা হয়েছিল ইরানের সেটা মানতে অসম্মতি জ্ঞাপন, অস্তিবাচক ভূমিকা পালন নিয়ে তার আগের দেওয়া প্রতিশ্রুতির সঙ্গে সঙ্গতিপূর্ণ নয়।
তিনি বলেন, শান্তির জন্যে অতীব গুরুত্বপূর্ণ এ প্রয়াসে অংশগ্রহণকারী সকলের সঙ্গে হিস্যা নেওয়ার প্রতীক্ষায় রয়েছেন তিনি।
শুক্রবার, জেনিভার আলোচনা শুরুর আগে বুধবারের এ বৈঠকে প্রতিনিধিরা শান্তি প্রয়াসকে সামনের পানে এগিয়ে নিয়ে যাওয়ার একটা সুযোগ পাবেন। শুক্রবারের আলোচনা হবে কেবলই সিরিয় পক্ষ ও জাতিসংঘের আরব লীগ দূত লাঘদার ব্রাহিমির মধ্যে।
XS
SM
MD
LG