অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়া ভিত্তিক বিরোধী দলগুলো নির্বাসিত প্রধান বিরোধী কোয়ালিশানের বিরুদ্ধে অভিযোগ করেছে যে তারা সিরিয়ান জনগনের প্রতিনিধিত্ব করতে ব্যর্থ হয়েছে। এতে এই ইঙ্গিত পাওয়া যাচ্ছে যে প্রেসিডেন্ট বাসার আল আসাদের বিরোধীদের মধ্যে আরও বিশৃঙ্খল পরিস্থিতি বিরাজ করছে।
চারটি বিরোধী দল বুধবার হুমকী দেয় যে তারা তুরষ্ক ভিত্তিক Syrian National Coalition এর প্রতি তাদের যে স্বীকৃতি তারা তা প্রত্যহার করবে যদি সিরিয়ার ভেতরে বিপ্লবী বাহিনীদের তারা অন্তর্ভুক্ত না করে।

ওদিকে বিদ্রোহীদের দ্রুত অস্ত্র সরবরাহ করার জন্য, সিরিয়ার প্রধান সরকার বিরোধী কোয়ালিশান ইউরোপীয় ইউনিয়নের প্রতি আহ্বান জানিয়েছে। এর আগেই ইউ সিদ্ধান্ত নেয় সে দেশে বিরোধী গ্রুপগুলোর বিরুদ্ধে আরোপিত অস্ত্র নিষেধাজ্ঞা প্রত্যাহার করবে।

বুধবার এক বিবৃতিতে Syrian National Council ইউ’র প্রতি আহ্বান জানিয়েছে বিশেষ অস্ত্র সম্ভার দেওয়ার জন্য। তারা বলেছে এর লক্ষ্য হচ্ছে তাদের কথায় নিরস্ত্র অসামরিক লোকজনদের উপরে প্রচন্ড আক্রমণ অভিযান প্রতিহত করার জন্য।

এ সপ্তাহে ইউ’র সিদ্ধান্তের ফলে ইউরোপের দেশগুলো পৃথক ভাবে সিরিয়ান বিদ্রোহীদের অস্ত্র সরবরাহ করতে পারবে। বিদ্রোহীদের চাইতে সরকার পক্ষের অনেক বেশি অস্ত্র আছে।

অনুমান করা হচ্ছে কিছু দেশ অপেক্ষা করছে দেখার জন্য যে যুক্তরাষ্ট্র ও রাশিয়া প্রস্তাবিত শান্তি সম্মেলন দুবছরের সংঘাতের সমাপ্তি টানতে পারে কিনা।
XS
SM
MD
LG