অ্যাকসেসিবিলিটি লিংক

তুরস্ক: সিরিয়া সীমান্তের ওপার থেকে আবার গোলা বর্ষণ করেছে


তুর্কী রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম জানায়, সিরিয়া থেকে আরেক দফা মর্টারের গোলা তুরষ্কের দক্ষিণাঞ্চলে এসে পড়েছে। The Anatolian News Agency বলে, তুরষ্কের গ্রামাঞ্চলে মর্টারের গোলা এসে পড়লে শনিবার তুরষ্কের সেনাবাহিনী প্রতি আক্রমণ চালায়। শুক্রবার তুর্কী প্রধান মন্ত্রী রেচেপ তাইয়েপ এর্দোয়ান সিরিয়াকে সতর্ক ক’রে দিয়ে বলেন, সীমান্তের অপর পার থেকে অব্যাহত আক্রমনের জবাব তুরষ্ক দিতে পারে কিনা, সিরিয়ার তা পরীক্ষা ক’রে দেখা সমীচিন হবেনা।
কয়েকদিন আগে তুর্কী শহর আকচাকেলেতে সিরিয় আক্রমণে পাঁচ জন অসামরিক ব্যক্তি মারা যায়। তুরষ্কের সেনাবাহিনী ওই আক্রমনের পর সিরিয়ায় লক্ষ্যস্থলের ওপর কামানের গোলা বর্ষন করে। এছাড়া তুর্কী সংসদ প্রয়োজন হ’লে তুরষ্কের সীমান্তের অপর পাশে সামরিক অভিযান অনুমোদন করেছেম।
ওদিকে শনিবার সিরিয়ায় মানবিক পরিস্থিতিতে রুশ সাহায্যের অংশ হিসেবে রাশিয়া থেকে মালামামালের একটি চালান দামেষ্কে এসে পৌঁছুছে। সিরিয়ায় নিযুক্ত রাশ্যান রাষ্ট্রদূত আরবী ভাষায় বলেন, “সিরিয়ার জনগনের সাহায্যার্থে এটি পঞ্চম চালান। এবারে চিকিৎসা সামগ্রী এবং ওষুধ পত্র এসেছে”।
অন্যদিকে উত্তরাঞ্চলে সিরিয়ার সবচেয়ে জনবহুল শহর আলেপ্পো দখলের জন্য তুমুল লড়াই চলছে। বিদ্রোহী Free Syrian Army এর একজন ব্রিগেড কম্যান্ডার ভয়েস অব আমেরিকাকে বলেন, বিদ্রোহীরা শহর থেকে সরকারী সেনাদের হটিয়ে দেবার আশা রাখে, কিন্ত্রু তাদের কাছে প্রয়োজনীয় রসদপত্র নেই।
XS
SM
MD
LG