অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন সিরিয়ায় গ্যাস আক্রমণ বৈশ্বিক লাল রেখা অতিক্রম করেছে


syria

syria

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি বলেছেন যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা সিরিয়ার গৃহযুদ্ধের নিয়ন্ত্রন হাতে নেওয়ার চেষ্টা চালাচ্ছে না যেহেতু তারা, প্রেসিডেন্ট বাশার আল আসাদের প্রশাসন যাতে আর কখনও বিষাক্ত গ্যাস ব্যবহার করতে না পারে সেই লক্ষ্যে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে সম্ভাব্য বিমান আক্রমণ চালাতে পারে।

কিন্তু তিনি বলেন ২১ অগাস্ট কথিত রাসায়নিক হামলা যেটিতে ১৪শোর বেশি মানুষ নিহত হয় তা আন্তর্জাতিক, বৈশ্বিক লাল রেখা অতিক্রম করেছে। অর্থাৎ গ্রহণযোগ্যের মাত্রা ছাড়িয়ে গেছে। নিহতদের মধ্যে ছিল ৪২৬ জন শিশু। দামেস্কের বাইরে বিরোধীদের সমর্থকরা যেখানে থাকে সেখানে ওই হামলা চালানো হয়।

রবিবার আরব লীগের মন্ত্রীদের সঙ্গে বৈঠকের পর প্যারিসে কেরি ওই মন্তব্য করেন। সিরিয়ায় বিমান হামলা চালানোর পক্ষে সমর্থন আদায়ের লক্ষ্যে তিনি তাদের সঙ্গে সাক্ষাৎ করেন। কেরি বলেন ওবামা প্রশাসন হামলার ভিডিয় বিতরণ করছে আমেরিকান ও কংগ্রেস কে বোঝানোয় সাহায্য করার জন্য যাতে তারা সিরিয়ার সরকারের বিরুদ্ধে সামরিক আক্রমণ সমর্থন করেন

এর আগে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী উইলিয়াম হেগ বলেছেন তিনি মনে করেন, সিরিয়ায় রাসায়নিক অস্ত্র ব্যবহারে কঠোর জবাব দেওয়ার প্রয়োজন রয়েছে যদিও ব্রিটিশ সংসদ, আসাদ সরকারের বিরুদ্ধে সামরিক কার্যব্যবস্থা গ্রহণের বিপক্ষে ভোট দেয়।

রবিবার হেগ বলেছেন “একবিংশ শতাব্দিতে রাসায়নিক অস্ত্র ব্যবহার এমন একটা ক্ষতিকর কাজ, যার বিরুদ্ধে আপনাকে রুখে দাড়াতে হবে।”

ব্রিটেনের শীর্ষ কুটনীতিক বলেছেন প্রেসিডেন্ট বাশার আল আসাদের প্রশাসন যাতে আর কখনও বিষাক্ত গ্যাস ব্যবহার করতে না পারে সেই লক্ষ্যে যুক্তরাষ্ট্রের নেতৃত্বে সম্ভাব্য বিমান আক্রমণকে তিনি সমর্থন করেন।

হেগ বলেন যুক্তরাষ্ট্র যা বলছে তা হচ্ছে “সীমিত সময়ের জন্য রাসায়নিক অস্ত্র ব্যবহার প্রতিনিবৃত্তকরনের চেষ্টায় আক্রমণ চালানো”।
XS
SM
MD
LG