অ্যাকসেসিবিলিটি লিংক

তুরস্ককে সিরিয়ায় সামরিক তৎপরতা বন্ধ করার আহবান


রাশিয়া বলছে যে তারা যে জাতিসংঘের খসড়া প্রস্তাব প্রত্যাখ্যান করেছিল, সে জন্যে তারা দুঃখিত। ঐ প্রস্তাবে তুরস্ককে সিরিয়ায় সামরিক তৎপরতা বন্ধ করার আহ্বান জানানো হয়েছে। আজ ক্রেমলিন এই ঘোষণা দিয়ে বলেছে যে সিরিয়া এবং ঐ অঞ্চলে স্থিতিশীলতা নিশ্চিত করা, সন্ত্রাসবাদ মোকাবিলা করা এবং আঞ্চলিক অখন্ডতা বজায় রাখার ব্যাপারে রাশিয়া তার অপরিবর্তিত, পরিস্কার ও স্বচ্ছ নীতি অব্যাহত রেখেছে।

শুক্রবার রাতে যুক্তরাষ্ট্র ও রাশিয়া সিরিয়ায় অস্ত্র বিরতির মধ্যস্থতার জন্য আলোচনা শুরু করে। ঐ সময়টা লড়াইয়ে নির্ধারিত বিরতি চলছিল। সিরিয়ার অবরুদ্ধ এলাকাগুলোতে মানবিক সহায়তা পাঠানোর প্রচেষ্টায় সাহায্য করার লক্ষে, দীর্ঘমেয়াদের বৈরিতার বন্ধের একটা পথ খুঁজে পাওয়ার জন্য দু দেশের কর্মকর্তারা জিনিভায় আলোচনায় বসেন।

১৭ জাতি বিশিষ্ট International Syria Support Group গত শুক্রবার মিউনিকের এক বৈঠকে জাতিসংঘের উদ্যোগে সিরিয়ায় অস্ত্র বিরতি সম্পর্কে একটি টাস্ক ফোর্স গঠনে সম্মত হয়। গোষ্ঠিটি এ ব্যাপারে সম্মত হয় যে রাশিয়া এবং যুক্তরাষ্ট্র এই টাস্ক ফোর্সের যৌথ সভাপতি হবে। এই গোষ্ঠির পরিকল্পনা অনুযায়ী এই দ্বন্দ্ব সংঘাতে প্রাথমিক একটা বিরতি আনা হবে এবং সেই সময়ে টাস্ক ফোর্স আরও ব্যাপক অস্ত্র বিরতি পরিকল্পনা তৈরি করবে। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী জন কেরি, চুক্তিতে পৌছুনোর ব্যাপারে চ্যালেঞ্জ স্বীকার করেন। সিরিয়ার বিরোধী পক্ষ বলছে যে জাতিসংঘের উদ্যোগে সিরিয়া সরকারের সঙ্গে আলোচনা আবার শুরু করার আগে তারা অস্ত্র বিরতি এবং অবরুদ্ধ এলাকায় মানবিক সাহায্য বিস্তার চায়।

XS
SM
MD
LG