অ্যাকসেসিবিলিটি লিংক

কোফি আনান বলছেন –দেশটির জন্যে দেওয়া তাঁর পরিকল্পনা সিরিয়া গ্রহন করেছে


আন্তর্জাতিক শান্তি দূত কোফি আনান বলছেন –দেশটির জন্যে দেওয়া তাঁর পরিকল্পনা সিরিয়া গ্রহন করেছে । মঙ্গলবার মি:আনানের জনৈক মূখপাত্র বলেছেন , জাতিসংঘ-আরব লীগ দূতের কাছে সিরিয়ার জবাব দেওয়া চিঠিতে একথা বলা হয়েছে ।

মি:আনানের সঙ্গে দেখা হয় চীনের কর্মকর্তাদের , মঙ্গলবার বেযিংয়ে – কথা হয় প্রধানমন্ত্রী ওয়েন যিয়াবাওয়ের সঙ্গে – যখন কিনা চীন তাঁর মধ্যস্থের ভুমিকার প্রতি সমর্থন দানের প্রত্যয় বক্ত করে ।

ঐ পরিকল্পনার আওতায় সিরিয়ার সরকারি সেনাদল ও বিদ্রোহি লড়াকূদের প্রতি অস্ত্র সম্বরনের এবং সংলাপে বসার আহ্বান জানানো হয় । এই যে নীল নকশা জাতিসংঘ নিরাপত্তা পরিষদেরও অনুমোদন পেয়েছে , এতে পশ্চিমী দুনিয়া ও আরবদের চাহিদা অন্তর্গত প্রেসিডেন্ট বাশার আল আসাদের পদত্যাগের দাবীটি শামিল নেই – রাশিয়া ও চীন যে দাবীর বিরোধিতা করে ।

যুক্তরাষ্ট্রের জাতিয় নিরাপত্তা বিষয়ক উপ-পরামর্শক বেন রৌডস মঙ্গলবার বলেছেন – রাশিয়া ও চীন কিভাবে কি করতে পারে মি:আননাকে মদত দিতে , মৌলিক সেই অবস্থানটা নিয়ে আলোচনা করা দরকার ।

পয়লা এপ্রিল বড়ো ধরনের যে সম্মেলন হবার কথা তারই আগে দিয়ে সিরিয়ার বিরোধি দলিয় পক্ষগুলো ইস্তাম্বুলে আলোচনায় মিলিত হচ্ছে যাতে কিনা সম্মিলিত একটা অবস্থান রচিত হতে পারে

XS
SM
MD
LG