অ্যাকসেসিবিলিটি লিংক

পারমানবিক অস্ত্র সম্ভার নির্মূলে অঙ্গীকারাবদ্ধ: বাশার আল আসাদ


সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ বলেছেন তিনি তার পারমানবিক অস্ত্র সম্ভার নির্মূলে সম্পূর্নরূপে অঙ্গীকারাবদ্ধ। তবে গতমাসে দামেস্কের কাছে বিষাক্ত গ্যাস হামলা করে অসংখ্য মানুষ হত্যার দায় নিতেরাজী নন তিনি।

যুক্তরাষ্ট্রের সংবাদ মাধ্যম ফক্স নিউজে দেয়া সাক্ষাৎকারে মিষ্টার আসাদ পারমানবিক অস্ত্র সম্ভার নির্মূলে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যকার চুক্তির শর্ত মানতে তিনি প্রতিশ্রুতিবদ্ধ। তবে তিনি অবস্থাকে জটিল আখ্যা দিয়ে বলেন এই অস্ত্র ধ্বংস করতে ব্যয় হবে একশ কোটি ডলার এবং সময় লাগবে একবছর বা তার কিছু বেশী।

রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী সেরগেই শোইগু বলেন তার নিজের দেশে সিরিয়ার রাসায়নিক অস্ত্র ধ্বংস করার কোনো পরিকল্পনা তার নেই; যদিও তিনি শিকার করেন তা করার ব্যবস্থা তাদের রয়েছে।

রাসায়নিক ও বিষাক্ত গ্যাস সম্বলিত অস্ত্র এবং গোলাবারূদ যেমন মাষ্টার্ড, ভিএক্স, স্যারিন অথবা সায়ানাইড নিয়ে বড় আকারে কাজ করার ক্ষমতা রয়েছে শুধুমাত্র যুক্তরাষ্ট্র ও রাশিয়ার। তবে যুক্তরাষ্ট্রের আইনে রাসায়নিক অস্ত্র আমদানী নিষিদ্ধ।

এখনো পর্যন্ত জাতিসংঘ নিরাপত্তা পরিষদে আলোচনার পর্যায়ে থাকা এই অস্ত্র নির্মূলের পরিকল্পনায়, আগামী শনিবারের মধ্যে রাসায়নিক অস্ত্র সম্ভারের বিস্তারিত বিবরণ জাসিংঘে পেশ করার কথা সিরিয়া সরকারের। মিষ্টার আসাদ বলেছেন আগামীকাল তিনি তা করবেন এবং যেখানে অস্ত্র মজুদের স্থাপনায় বিশেষজ্ঞের প্রবেশ অনুমতি দেবেন।

২১শে আগষ্ট বিদ্রোহী অধ্যুষিত দামেস্কের ঘৌতা’য় সাধারণ জনতার ওপর স্যারিন গ্যাস ব্যবহারের বিষয়টি নিশ্চিত করে জাতিসংঘ প্রকাশিত প্রতিবেদনেরকড়া সমালোচনা করেন তিনি। যদিও প্রতিবেদনে কারো বিরুদ্ধে অভিযোগ তোলা হয়নি, যুক্তরাষ্ট্র ও পশ্চিমা জাতিসমূহ, সে হামলার জন্য দায়ী করেছেন সিরিয়া সরকারকে, বিদ্রোহীদের নয়।

প্রেসিডেন্ট আসাদ এই তদন্ত ফলাফলকে অবাস্তব আখ্যা দিয়েছেন। হামলার পর তোলা ছবি এবং ভিডিও ফুটেজের সত্যতা ও বস্তুনিষ্ঠতা নিয়েও প্রশ্ন তুলেছেন তিনি। স্যারিন গ্যাস হামলার জন্য বিদ্রোহীদেরকে দায়ী করেন তিনি।

XS
SM
MD
LG