অ্যাকসেসিবিলিটি লিংক

প্রেসিডন্ট ওবামা বলেছেন-ISIL কোনো ধর্মের বক্তব্যের তরফদার নয়-কোনো ধর্মই নিরিহ মানুষের হত্যাযজ্ঞের শিক্ষা দেয় না

  • VOA Editor
  • VOA  News

প্রেসিডন্ট ওবামা বলেছেন-ইসলামি জঙ্গিরা যে মধ্যপ্রাচ্যে এ্যামেরকিান সাংবাদিক জেমস ফৌলীর শিরশ্ছেদ করেছে সে ঘটনায় তামাম দুনিয়া আতংকে শিউরে উঠেছে।প্রেসিডেন্ট কথা বলছিলেন উত্তর অতলান্তিক উপকূলবর্তি অবকাশ কেন্দ্র থেকে।ঐ হত্যা কান্ডে ধিক্কার জানিয়ে তিনি ফৌলির পরিবার পরিজনকে সমবেদনা জ্ঞাপন করেন।বলেন-ইসলামিক স্টেইট জঙ্গিরা সিরিয়া ও ইরাকে অমানবিক আচরণ প্রদর্শন করছে- নৃশংস হামলা তত্পরতা চালাচ্ছে তারা।একটার পর একটা শহর জনপদে নিরিহ-নিরস্ত্র মানুষজনের ওপর কাপুরুষোচিত সহিংসতা চালাচ্ছে তারা।প্রেসিডেন্ট ওবামা বলেন-কোনো ধর্মের প্রতিনিধিত্ব করেনা তারা-অধিকাংশ ক্ষেত্রে মুসলিমরাই তাদের আক্রমনের শিকার।বলেন ISIL কোনো ধর্মের বক্তব্যের তরফদার নয়-কোনো ধর্মই নিরিহ মানুষের হত্যাযজ্ঞের শিক্ষা দেয় না।

এর আগে, যেটাকে কিনা ইরাকে যু্ক্তরাষ্ট্রের হস্তক্ষেপ থামাতে তাদের তরফের হূঁশিয়ারি স্বরুপ এক এ্যামেরিকানের শিরশ্ছেদ বলে দাবি করে জঙ্গিরা যে ভিডিও চিত্রে, যুক্তরাষ্ট্র সরকারের কর্মকর্তারা সেই ভিডিও চিত্রের যাথার্থ নিশ্চিত করেন।

ইতিমধ্যে,জেইমস ফৌলির মা ডায়ান ইসলামিক স্টেইট লড়াকুদের উদ্দেশ করে বলেছেন- আর কোনো জিম্মির ক্ষতি তাঁরা যেন না করেন । বলেন এঁরা সব নিরিহ মানুষ, ইরাক ও সিরিয়ায় যুক্তরাষ্ট্র সরকারের কার্যক্রমের সঙ্গে এঁদের কোনো সংশ্লিষ্টতা নেই। ফেইস বুকে দেওয়া বিবৃতিতে তিনি বলেন- সিরিয়ার মানুষের নিগ্রহ-নিপিড়নের কথা বিশ্বের কাছে তুলে ধরতেই পূত্র তাঁর জীবন দিয়েছেন।ফৌলি সেই দু’ হাজার বারো সালের নভেম্বর থেকেই সিরিয়ায় নিখোঁজ ছিলেন সংবাদ সংগ্রহ ও সংবাদ পরিবেশনের কাজ করার সময়।

ইতিমধ্যে, যুক্তরাষ্ট্র্রের আরেক সাংবাদিক স্টীভেন সোকোলফকেও আটকিয়ে রাখার দাবি জানানো হয়েছে ঐ ভিডিও চিত্রে – বলা হয়েছে, প্রেসিডেন্ট বারাক ওবামা কি করেন না করেন তার ওপর নির্ভর করবে ওঁর জীবন।

XS
SM
MD
LG