অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি এখন জর্ডানে


যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি এখন জর্ডানে। যুক্তরাষ্ট্রের মিত্র দেশগুলো এবং সিরিয়ার বিরোধী নেতাদের সঙ্গে সাক্ষাৎ করার জন্য তিনি সেখানে গেছেন। আগামী মাসে প্রস্তাবিত সিরিয়া শান্তি সম্মেলনের জন্য সমর্থন গড়ে তোলার লক্ষ্যে তারা আলোচনা করবেন। আলোচনার আগে পররাষ্ট্রমন্ত্রী কেরি সিরিয়ায় শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে প্রতিশ্রুতি দানের জন্য প্রেসিডেন্ট বাশার আল আসাদের প্রতি আহ্বান জানান।

বুধবার কেরি জর্ডানের রাজধানী আম্মানে এ পৌছান। যুক্তরাষ্ট্রের শীর্ষ কুটনীতিকবৃন্দ ও অন্যান্য ১০টি পশ্চিমা দেশ যারা নিজেদের সিরিয়ার বন্ধু নামকরন করেছে তাদের বৈঠকের আগে তিনি সেখানে পৌছন। প্রধান বিরোধী সিরিয়ান ন্যাশানেল কোয়ালিশনের শীর্ষ সদস্যদেরও সেখানে উপস্থিত থাকার কথা।

আলোচ্য সূচীতে একটি প্রধান বিষয় হচ্ছে সিরিয়ার দু বছরের সংঘাতের রাজনৈতিক সমাধান অর্জনের লক্ষ্যে, আগামী মাসে বৈঠক করার জন্য, সিরিয়ার সরকার ও বিরোধীদের এক করার বিষয়ে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার একটি প্রস্তাব।

এখনও সুস্পষ্ট নয় সিরিয়ার সরকার ও বিরোধীরা উপস্থিত থাকবে কিনা, তারা কাদের তাদের প্রতিনিধি করে পাঠাবে, এবং কোথায় আলোচনা হবে।

বৈঠকের আগে এক সাংবাদিক সম্মেলনে, ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী উইলিয়াম হেগ বলেছেন সিরিয়ায় জঘন্য সহিংসতার প্রেক্ষিতে কয়েক দিনের মধ্যে শান্তি সম্মেলনের তারিখ নির্ধারন করা উচিত।

জর্ডানে সিরিয়ার বাহজাত সুলেইম্যান আম্মান বৈঠকের সমালোচনা করেন।
XS
SM
MD
LG