অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়ার প্রেসিডেন্ট আসাদকে অবশ্যই পদত্যাগ করতে হবে : কেরি


যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী জন কেরি বলছেন যে প্রেসিডেন্ট বাশার আল আসাদেকে অবশ্যই পদত্যাগ করতে হবে তবে আলাপ আলোচনার মাধ্যমে তার প্রস্থানের সময় ঠিক করতে হবে।

লন্ডনে ব্রিটিশ পররাষ্ট্র মন্ত্রী ফিলিপ হ্যামন্ড ‘এর সঙ্গে আলোচনার পর কেরি রাশিয়া এবং ইরানকে তাদের প্রভাব খাটিয়ে আসাদকে পদত্যাগে রাজি করানোর উপর জোর দেন । কেরী বলেন যে তারা আশা করছেন যে রাশিয়া এবং ইরান ও অন্যান্য দেশেরা তাদের প্রভাব খাটিয়ে আসাদের ক্ষমতা ত্যাগে রাজি করাতে পারে কারণ তার জন্যই এই সঙ্কট শেষ হচ্ছে না।

ব্রিটেন ভিত্তিক Syrian Observatory for Human Rights বলছে যে ইসলামি বিদ্রোহীরা সে দেশের উত্তর পশ্চিমাঞ্চলের ইদলিব প্রদেশে ৫৬ জন সিরীয় সরকারী সৈন্যকে হত্যা করেছে। তারা আজ জানায় যে আবু জহুর সামরিক বিমান বন্দরে তাদেরকে দাঁড় করিয়ে গুলি করা হয়।

ঐ নজরদারী গোষ্ঠিটি বলছে যে ঐ হত্যাকান্ডটি ঘটেছে কয়েকদিন আগে তবে এ ব্যাপারে নিশ্চিত হতে সময় লেগেছে অনেক। এই বিমান ঘাঁটিটি ছিল ঐ প্রদেশে সিরীয় সামরিক বাহিনীর শেষ শক্তিশালী ঘাঁটি যখন ৯ই সেপ্টেম্বর বিদ্রোহীরা এটি দখল করে। এই বিদ্রোহীদের মধ্যে আল ক্বায়দা সম্পৃক্ত নুসরা ফ্রন্ট ও রয়েছে।

ঐ ইসলামি জোট প্রাদেশিক রাজধানী ইদলিব শহরটি দখল করে নেয়।

XS
SM
MD
LG