অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়া বিষয়ে জাতিসংঘের শান্তি আলোচনা পন্ড করার চেষ্টা চালাচ্ছে সিরিয়া: জন কেরী


যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরী বলেছেন সিরিয়ার ৫ বছরেরর গৃহযুদ্ধ অবসানে জাতিসংঘের শান্তি আলোচনা পন্ড করার চেষ্টা চালাচ্ছে সিরিয়া। প্রেসিডেন্ট বাশার আল আসাদকে ক্ষমতা থেকে সরানোর প্রশ্ন উঠলে তারা কোনো আলোচনায় থাকবে না বলে জানিয়ে দিয়েছে।

জন কেরী বলেছেন বৈরীতা নিরসনের লক্ষ্যে দুই সপ্তাহ আগে ঘোষিত “cessation of hostilities” এর পর যুদ্ধ বিদ্ধস্থ সিরিয়ায় এখন সংঘাত সহিংসতা ৮০ থেকে ৯০ শতাংশ হ্রাস পেয়েছে। তবে তিনি বলেন আসাদ বাহিনর তরফে ঐ চুক্তি লংঘন করা হচ্ছে।

জন কেরী বলেন, বোমা হামলা থামাতে হবে অবিলম্বে। ক্রমে বন্ধ করে হবে সংঘাত সহিংসতা। আর তার পর এগিয়ে যেতে হবে নির্বাচন অনুষ্ঠানের দিকে।

সিরিয়ার সংকট নিরসনে জিনিভায় জাতিসংঘ শান্তি আলোচনার একদিন আগে রবিবার প্যারিসে, বৃটিশ ফ্রেঞ্চ জার্মান ও ইটালীর পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে বৈঠকের পর জন কেরী এসব কথা বলেন।

সোমবারের আলোচনার আগে সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ওয়ালিদ মুয়াল্লেম আলোচকদেরকে সাবধান করে দিয়ে বলেন ঐ আলোচনায় প্রেসিডেন্ট বাশার আল আসাদ বিষয়ক কোনো আলোচনা যেনো না থাকে। তিনি বলেন বাশার আল আসাদ হচ্ছে আমাদের রেড লাইন; এ নিয়ে কথা উঠলে আমরা আলোচনায় বসবো না।

ওদিকে সিরিয়ার বিরোধীপক্ষের নেতা মোহাম্মাদ আল্লৌশ বলেছেন প্রসিডেন্ট আসাদকে ক্ষমতা ছাড়তেই হবে। যুক্তরাষ্ট্রও একই কথা বলেছে।

XS
SM
MD
LG