অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়ার শান্তি আলোচনা নিয়ে বিরোধী গোষ্ঠি দোটানায় রয়েছে


পশ্চিমিদের সমর্থিত সিরিয়ার প্রধান বিরোধী জোট জিনিভায় আগামি সপ্তার শান্তি আলোচনায় যোগ দেবে কী না সে নিয়ে আজ শনিবার ইস্তাম্বুলে ভোটে অংশ নেবে বলে আশা করা হচ্ছে।

Syrian National Coalition ঐ সম্মেলনে যোগ দেওয়ার জন্যে যুক্তরাষ্ট্রের কাছ থেকে প্রচন্ড চাপের মুখে রয়েছে । সম্মেলনটির লক্ষ হচ্ছে সিরিয়ায় একটি অন্তবর্তী সরকার গঠন। সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ ক্ষমতা থেকে সরে দাঁড়াবেন এমন পুর্ব প্রতিশ্রতি ছাড়া বিরোধী নেতারা এ পর্যন্ত ঐ আলোচনায় যোগ দিতে অস্বীকৃতি জানিয়ে এসছে।

এ দিকে সিরীয় সরকার বলছে যে তারা দেশটির বৃহত্তম শহর আলেপ্পোতে অস্ত্রবিরতির একটি পরিকল্পনার কথা এবং সিরীয় বিদ্রোহীদের সঙ্গে বন্দী বিনিময়ের বিষয়টি রাশিয়াকে জানিয়েছে।

সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রী ওয়ালিদ আল মোয়াল্লেম শুক্রবার মস্কোতে তাঁর সফরের সময়ে বলেন বিদ্রোহীদের সঙ্গে শান্তি আলোচনার প্রস্তুতি হিসেবে তিনি ঐ প্রস্তাবগুলো তাদের জানিয়েছেন।

এ দিকে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী জন কেরি শুক্রবার সিরীয় প্রেসিডেন্টকে এই বলে সতর্ক করে দিয়েছেন যে প্রথম জিনিভা সম্মেলনে যে লক্ষ্য নির্ধারণ করা হয়েছিল সে ব্যাপারে তার সরকারের ওপর চাপ সৃষ্টির বিষয়টি পরিহার করেনি।
XS
SM
MD
LG