অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়ার বিরোধীগোষ্ঠিগুলি একতার জন্যে চুক্তি স্বাক্ষর করেছে


কাতারে সিরিয়ার বিরোধী গোষ্ঠিদের আলোচনায় প্রতিনিধিরা প্রচন্ড বাদ প্রতিবাদের পর , প্রেসিডেন্ট বাশার আল আসাদের শাসনের অবসান ঘটানোর লক্ষে একটি নতুন জোট বাহিনী গঠনের পক্ষে চুক্তিতে সই করেছেন। শীর্ষ স্থানীয় ভিন্ন মতাবলম্বী রিয়াদ সেইফ বলেছেন যে জোট গঠনের জন্যে এই সব গোষ্ঠি একটি বারো দফা সমঝোতায় স্বাক্ষর করে। সেইফ যুক্তরাষ্ট্র সমর্থিত একটি সংস্কার প্রস্তাব প্রস্তুত করেন যার ভিত্তিতে রোববারের এই সমঝোতা হয়েছে।

বিরোধী সদস্যরা বলছেন যে রোববার আরও পরের দিকে সান্ধ্য অধিবেশনে এই গোষ্ঠির প্রেসিডেন্ট এবং সহকারীদের নির্বাচিত করা হবে। Syrian National Council যাকে এই পর্যন্ত বিরোধীদের প্রতিনিধিত্বকারী প্রধান সংগঠন বলে মনে করা হতো তারা একটি নতুন পরিকাঠামোর আওতায় সকল গোষ্ঠিটিকে একত্রিত করার বিষয়ে আরব ও পশ্চিমি চাপে রাজি হওয়ায় এই নতুন সমঝোতায় পৌছুনো সম্ভব হলো।

এ দিকে সিরিয়ার সেনাবাহিনী এবং বিদ্রোহীদের মধ্যে লড়াইয়ে , বিক্ষিপ্ত কিছু গুলি ইসরাইলের গোলান মালভূমি এলাকায় গিয়ে পড়ার পর , ইসরাইলী সৈন্যরা সিরিয়ায় সতর্কতামূলক গুলি ছুঁড়েছে।

আজ এক বিবৃতিতে সামরিক বাহিনী বলছেন যে গোলান মালভূমিতে ইসরাইলী সৈন্যদের এক চৌকিতে মর্টারের গোলা এসে পড়লে , পাল্টা ব্যবস্থা হিসেবে ইসরাইলী সৈন্যরা গুলি চালায়। ঐ বিবৃতিতে আরও বলা হয়েছে যে সেনাবাহিনী স্থানীয় জাতিসংঘ বাহিনীর মাধ্যমে এই অভিযোগ জানায় যে সিরিয়া থেকে ইসরাইলে আসা গুলি সহ্য করা হবে না এবং প্রচন্ডভাবে তার বিরুদ্ধে পাল্টা আঘাত হানা হবে। ইসরাইলের সরকারী বেতার বলছে যে ‌১৯৭৩ সালের যুদ্ধের পর এই ঘটনা হচ্ছে ইসরাইল এবং সিরিয়া সম্পৃক্ত প্রথম ঘটনা।

XS
SM
MD
LG