অ্যাকসেসিবিলিটি লিংক

পাকিস্তানী তালেবানরা সিরিয়ায় ক্যাম্প করে বিদ্রোহিদের সঙ্গে মিলে আসাদ বাহিনীর বিরূদ্ধে লড়ছে


ত্রাণ সংস্থাগুলো এবং সেই সঙ্গে জাতিসংঘ কর্মকর্তারাও সিরিয়া সরকার ও বিরোধি পক্ষিয় সশস্ত্র গোষ্ঠীগুলোকে অনুনয় করছেন যাতে নিরস্ত্র অসামরিক লোকজনের কাছে যাবার সুযোগ দেওয়া হয় – এঁরা বলছেন , মানবতা বিরোধী অপরাধ সংঘটিত হচ্ছে বলে উত্তরোত্তর বেশি হারে প্রমানাদি মিলছে এখন ।
জাতিসংঘের সহকারি মহাসচীব আইভান সিমোনোভিচ মঙ্গলবার জাতিসংঘ নিরাপত্তা পরিষদের সদস্যবর্গকে জানিয়েছেন – এমোন বেশ কিছু ঘটনা ঘটেছে যেগুলো ঢালাও হত্যাকান্ড বলে চিহ্নিত হতে পারে – গত কয়েক মাসে এর মাত্রাও ক্রমশ: বেড়েছে । বলেন – অপহরণ , নির্যাতন-নিপিড়ন এবং নারী ও শিশুদের যথেচ্ছ নিধন – এসবের জন্যে সরকার ও বিরোধি পক্ষিয় লড়াকুরা – দু’ পক্ষই দায়ি । বলেন – অনেক সময় দেখা গিয়েছে অসামরিক লোকজন প্রাণ নিয়ে পালাতে চেষ্টা করছেন , কিন্তু সরকারি তল্লাশি পথগুলোয় তাদের পথরোধ করা হ’চ্ছে – তাদের মৃত্যুর গহ্ভরে আবার ফেরত পাঠানো হচ্ছে ।
ইতিমধ্যে , পাকিস্তানের তালেবান কমান্ডারেরা বলছেন – তাঁরা সিরিয়ায় ক্যাম্প করে সেখানে শত শত তালেবান লড়াকূদের পাঠিয়েছেন – সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের বিরোধি সূন্নি বিদ্রোহিদের সঙ্গে কাঁধে কাধ মিলিয়ে লড়বার জন্যে ।
পাকিস্তান ভিত্তিক তেহরিকে তালেবান দলের সেনাধিনায়কেরা সিরিয়ার ঐ বিদ্রোহি লড়াকুদেরকে তালেবান দলের মূসলীম বেরাদার এবং আরব বন্ধূ বলে সম্বোধন করেছেন । কমান্ডারদের একজন, সিরিয়ায় পাকিস্তানী তালেবানদের বিজয়কির্তির ভিডিও প্রকাশ করা হবে বলেও প্রত্যয় ব্যক্ত করেছেন ।
XS
SM
MD
LG