অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়া শান্তি চুক্তির প্রতি সমর্থন ও সংশয়


যুক্তরাষ্ট্র ও রাশিয়া সিরিয়ার ব্যাপারে যে জটিল এবং অংশত গোপন অস্ত্র বিরতি চুক্তিতে সম্মত হয়েছে আজ তুরস্ক এবং সিরিয়ার একটি প্রধান বিরোধীদল তার প্রতি সমর্থন জানিয়েছে । এই চুক্তির শর্ত অনুযায়ী সিরিয়ায় দেশব্যাপী অস্ত্র বিরতি শুরু হবার কথা সোমবার সূর্যাস্তের সময় থেকে যাতে করে যুদ্ধ বিধ্বস্ত এলাকাগুলোতে মানবিক সাহায্য ব্যাপক ভাবে পাঠানো সম্ভব হয়।

আজ সকালে জিনিভায় ঘোষিত এই চুক্তির প্রতি তুরস্কের পররাষ্ট্র মন্ত্রক সমর্থন জানায় । মনে করা হচ্ছে এই চুক্তি হচ্ছে ৫ বছর ব্যাপী লড়াই বন্ধ করার লক্ষে রাজনৈতিক নিষ্পত্তির সূচনা।

সিরিয়ার বিরোধী শক্তিগুলোও এই চুক্তিকে স্বাগত জানাচ্ছে তবে একই সঙ্গে এই অস্ত্রবিরতি কতখানি টেকসই হবে সে নিয়ে সংশয় প্রকাশ করে বলেছে যে রাশিয়া এবং সিরিয়ার সামরিক বাহিনী এর আগের চুক্তি মেনে চলেনি।

সিরিয়ার বিরোধী দলের High Negotiations Committee র বাসামা কোদমানীর প্রকাশিত এক বিবৃতিতে বলা হয়েছে যে দামেস্কের উপর মস্কোর এই সরকারকে চুক্তি মানতে বাধ্য করতে পারে। তবে এই জিনিভা চুক্তির সংবাদ আলেপ্পোতে কোন ধরণের পরিবর্তন আনেনি। সেখানে সেনাবাহিনী বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকায় আক্রমণ অব্যাহত রেখেছে । তারা অস্ত্র বিরতির আগে তাদের নিয়ন্ত্রণ বাড়াতে চাইছে। কয়েক সপ্তা ধরে কুটনৈতিক দৌড়ঝাপের পর জিনিভায় এই চুক্তর কথা ঘোষণা করা হয় যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী জন কেরি এবং রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রী সার্গেই লেভরফের যৌথ সংবাদ সম্মেলনে।

XS
SM
MD
LG