অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়া শান্তি আলোচনায় যুদ্ধ অবসানে কোন অগ্রগতি হয়নি



জেনিভায় অনুষ্ঠিত সিরিয় সরকার পক্ষ এবং বিদ্রোহীদলের প্রতিনিধিদের মধ্যকার শান্তি আলোচনা আজ শুক্রবার কোন অগ্রগতি ছাড়াই শেষ হয়েছে। সিরিয় সরকার পক্ষ এবং বিদ্রোহীদলের প্রতিনিধিবৃন্দ জানিয়েছেন যে তিন বছর ধরে চলতে থাকা গৃহযুদ্ধ অবসানের লক্ষ্যে দু’পক্ষের মধ্যেকার আলোচনায় অচলাবস্থার সৃষ্টি হয়।

জানুয়ারী মাসে জেনিভায় অনুষ্ঠিত দু’পক্ষের মধ্যে শান্তি আলোচনায় যেসব বিষয় নিয়ে আলাপ আলোচন হয়েছিল এবারের বৈঠকেও ঐসব বিষয় নিয়েই তারা ক্রমাগত দ্বিমত পোষণ করেছেন। উভয় পক্ষই পরবর্তী পর্যায়ের বৈঠকে আর আলোচনার সম্ভাবনার বিষয়ে সম্মত।


জাতিসংঘ ও আরব লীগ দূত লাখদার ব্রাহিমী রাশিয়া এবং যুক্তরাষ্ট্রের কূটনীতিকদের সংগে বৈঠকের পর বৃহস্পতিবার বলেন, আলোচনায় তেমন কোন অগ্রগতি হয়নি।

আরব লীগ দূত লাখদার ব্রাহিমী বলেন, তার ভাষা, “ব্যার্থতা সব সময়ই সুষ্পষ্ট ভাবেই প্রতিয়মান হয়। তবে জাতিসংঘ যে বিষয়ে উদ্বিগ্ন, সেটা হচ্ছে আমরা যতটা সম্ভব এই আলোচনা সামনে এগিয়ে নিয়ে যাওয়ার চেষ্টা চালিয়ে যাব।”

এই সপ্তাহেরর গোড়ার দিকে বিদ্রোহীদল একটি অন্তর্বতী সরকার গঠনের প্রস্তাব দেয় তবে ঐ পরিকল্পনায় সিরিয়ার প্রেসিডেন্ট বাসার আল আসাদের নাম উল্লেখ না করে তা ববং এড়িয়ে যাওয়া হয়েছে।
XS
SM
MD
LG