অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়ার সরকার জরূরী আইন প্রত্যাহার করে বিল পাশ করেছে


সিরিয়ার সরকার জরূরী আইন প্রত্যাহার করে বিল পাশ করেছে

সিরিয়ার সরকার জরূরী আইন প্রত্যাহার করে বিল পাশ করেছে

মানবাধিকার কর্মীরা বলছে, সিরিয়ার নিরাপত্তা বাহিনী দেশটির তৃতীয় বৃহত্তম শহরের প্রধান চত্বরে শত শত বিক্ষোভকারীর ওপর গুলি চালিয়েছে। সিরিয়ার সরকার প্রায় ৫০ বছর স্থায়ী জরূরী আইন প্রত্যাহার করে মঙ্গলবার একটা বিল পাশ করেছে। এর মধ্যে দিয়ে বিরোধীদের প্রধান একটি দাবী পূরণ হলো । বার্তা সংস্থা সানা বলছে, রাজনৈতিক বন্দীদের বিচার হতো যে নিরাপত্তা আদালতে, সিরিয়া সে আদালতও এখন বিলুপ্ত করছে এবং শান্তিপূর্ণ প্রতিবাদের অনুমতি দিয়ে একটা আইনও পাশ করা হচ্ছে । এসব সত্বেও সিরিয়া সরকার সরকার বিরোধী বিক্ষোভ সীমিত মাত্রায় আটকে রাখতে উদ্যোগ নিয়েছে ।

এর আগে মানবাধিকার কর্মিরা বলেছেন – সিরিয়ায় দেশটির তৃতীয় বৃহত্তম শহরের প্রধান চৌমাথায় সমবেত শত শত বিক্ষোভকারীকে নিশানা করে সরকারের বাহিনী গুলি চালিয়েছে। ঐ গুলির আঘাতে কেউ হতাহত হয়েছে কিনা এখনো বোঝা যাচ্ছে না । শত শত বিক্ষোভকারী ঐ চৌমাথায় জমায়েত হয়েছিলো সোমবারে । দশকের পর দশক চলতে থাকা জরুরী আইন তুলে না নেওয়া পর্যন্ত উপবেশন ধর্মঘট চলতে থাকবে বলে ঐ বিক্ষোভকারীরা স্থির করেন । এরই ঠিক আগে দিয়ে রবিবারের সংঘাতে নিহত ১২ ব্যক্তির জানাযায় ১০ হাজারেরও বেশি মানুষ সমবেত হয় ।

সিরিয়া কতৃপক্ষ প্রায় প্রায়ই বলে থাকে, দেশের বিরূদ্ধে ঘোর ষড়যন্ত্র চলছে – লেবানন ও ইরাক থেকে চালান করা অস্ত্রসস্ত্র নিয়ে অনুপ্রবেশকারী ও সশস্ত্র লোকজন সহিংস তত্পরতা চালাচ্ছে ।

XS
SM
MD
LG