অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়া পরিস্থিতি নিয়ে বুধবার ১১ সেপ্টেম্বরের হ্যালো ওয়াশিংটন


নয় এগারোর হতাহতদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে শুরূ করছি আজকের হ্যালো ওয়াশিংটন । যেমনটি কিনা শুনলেন এই মাত্র সিরিয়া পরিস্থিতি’ নিয়েই আজকের হ্যালো ওয়াশিংটনের আলোচনা । সিরিয়া পরিস্থিতি নিয়ে মঙ্গলবার রাতে প্রেসিডেন্ট ওবামা যে বক্তব্যের অবতারনা করেছেন তাঁর ভাষনে তার বিবরণ শুনিয়েই শুরু করলাম প্রশ্ন-জিজ্ঞাসা এবং শ্রোতাদের মন্তব্যের ভিত্তিতে বিশেষজ্ঞদের আলোচনা পর্যালোচনা সমৃদ্ধ আমাদের আজকের হ্যালো ওয়াশিংটন ।
1. আমাদের আজকের এ অনুষ্ঠানের জন্যে অতিথি উত্তরদাতা প্যানেলে রয়েছেন বাংলাদেশের নিরাপত্তা সংশ্লিষ্ট গবেষনা প্রতিষ্ঠান ঢাকার The Bangladesh Institute of Peace And Securities Studies –BIPS -এর প্রেসিডেন্ট মেজর জেনারেল এম মুনিরুজ্জামান , রয়েছেন যুক্তরাষ্ট্রের য়ুনিভার্সিটি অফ উইসকানসীনের প্রাক্তন শিক্ষক রৌয বুশ প্রফেসার বিশিষ্ট রাষ্ট্রবিজ্ঞানী ফ্লরিডা নিবাসী ডক্টর জিল্লুর রহমান খান এবং নিউ ইয়র্ক থেকে Syed Mohammadullah, সংবাদ ভাস্যকার /সংবাদ বিশ্লেষক ..

এ তিন অতিথি উত্তরদাতা আমাদের শ্রোতাদের প্রশ্ন/মন্তব্যের জবাব দেবেন আজকের অনুষ্ঠানে । আর হ্যাঁ এ অনুষ্ঠানে শ্রোতাদের বা উত্তর দাতাদের মন্তব্য-বক্তব্য সবই তাঁদের নিজস্ব মতামত – ভয়েস অফ এ্যামেরিকা কতৃপক্ষের ওপর তার দায়দায়িত্ব বর্তাবে না ।
ধন্যবাদ - এখন শুরূ ক’রছি তাহ’লে - সরাসরি চ’লে যাচ্ছি আন্তর্জাতিক টেলিকনফারেন্স লাইনে । একই প্রশ্ন বা মন্তব্য নিয়ে প্রত্যেক অতিথি উত্তরদাতার কাছে যাওয়া সম্ভব নাও হ’তে পারে । প্রশ্নকর্তারা প্রশ্ন বা মন্তব্য সংক্ষিপ্ত ক’রবেন দয়া ক’রে – উত্তরদাতারাও বক্তব্য দীর্ঘ না ক’রলে বাধিত হবো । আর ভালো কথা । এ অনুষ্ঠানের লক্ষ জ্ঞানানূশীলন-খবরাখবর জানা – তথ্য সংগ্রহ -বিশেষ কোনো দেশ-কাল-সমাজ-পাত্র বা ঘটনার প্রতি অঙ্গূলী নির্দেশ নয় - বুদ্ধিদৃপ্ত আলোচনাই কাম্য । এখন তাহ’লে শুরূ ক’রছি ।
(১)কল ক’রছেন নতুন দিল্লি থেকে প্রফেসারঅমিতাভ বসূ – হ্যালো ।
(২)ঢাকা থেকে কল করছেন প্রফেসার নাজমা হক –হ্যালো ।
(৩)দোহা কাতার থেকে কল করছেন নূর মোহাম্মদ – জ্বি !
হ্যালো ওয়াশিংটন অনুষ্ঠান প্রচারিত হ’চ্ছে ভয়েস অফ এ্যামেরিকা ওয়াশিংটন থেকে । আমরা আলোচনা ক’রছি ‘সিরিয়া পরিস্থিতি নিয়ে ।
আমাদের আজকের এ অনুষ্ঠানের জন্যে অতিথি উত্তরদাতা প্যানেলে রয়েছেন বাংলাদেশের নিরাপত্তা সংশ্লিষ্ট গবেষনা প্রতিষ্ঠান বাংলাদেশ–ঢাকার The Bangladesh Institute of Peace And Securities Studies –BIPS -এর প্রেসিডেন্ট মেজর জেনারেল এম মুনিরুজ্জামান , রয়েছেন বিশিষ্ট রাষ্ট্রবিজ্ঞানী ফ্লরিডা নিবাসী রৌয বুশ প্রফেসার ডক্টর জিল্লুর রহমান খান এবং এদিকে নিউ ইয়র্ক থেকে রয়েছেন বিশিষ্ট সাংবাদিক –সংবাদ ভাস্যকার-বিশ্লেষক সৈয়দ মোহাম্মদউল্লাহ ।
বলে রাখা দরকার এ অনুষ্ঠানে শ্রোতাদের মন্তব্য-প্রশ্ন বা অতিথি উত্তরদাতাদের বক্তব্য কোনো কিছুরই দায়দায়িত্ব ভয়েস অফ এ্যামেরিকা কতৃপক্ষের ওপর বর্তাবে না । মন্তব্য-প্রশ্ন – বক্তব্য সবই তাঁদের ব্যক্তিগত মতামতের প্রতিফলন ।
(৪)রুবাবা আনোয়ার ঢাকা থেকে কল করছেন ।
(৫) কুস্টিয়া বাংলাদেশ থেকে কল করছেন আলাউদ্দীন আহমেদ ­– হ্যালো ।
(৬) কল ক’রছেন শাহানা নাসের ঢাকা বাংলাদেশ থেকে – হ্যালো –।
(৭)সৈয়দ মনসূরউদ্দীন কল করছেন লন্ডন থেকে – জ্বি !

আজ আর হাতে সময় নেই – শেষ করতে হচ্ছে এখানেই ।
ভালো কথা এ হ্যালো ওয়াশিংটন আমাদের ওয়েব সাইটে শোনা যাবে – আমাদের ওয়েব সাইট www.voanews.com/Bangla/hello Washington . আর হ্যাঁ প্রশ্ন যাঁরা সাউন্ডে পাঠাবেন তাঁদেরকে এম পি থ্রিতে তা পাঠানোর অনুরোধ জানাচ্ছি আর একটু সময় হাতে রেখে প্রশ্ন পাঠাবেন দয়া করে । ধন্যবাদ ।
শ্রোতাদের সকলকে এবং সেই সঙ্গে বিশিষ্ট তিন অতিথি উত্তরদাতা ঢাকার The Bangladesh Institute of Peace And Securities Studies –BIPS -এর প্রেসিডেন্ট মেজর জেনারেল এম মুনিরুজ্জামান , বিশিষ্ট রাষ্ট্রবিজ্ঞানী ফ্লরিডা নিবাসী রৌয বুশ প্রফেসার ডক্টর জিল্লুর রহমান খান এবং নিউ ইয়র্কের বিশিষ্ট সাংবাদিক –সংবাদ ভাস্যকার-বিশ্লেষক সৈয়দ মোহাম্মদউল্লাহ কে ধন্যবাদ জানিয়ে সরকার কবীরূদ্দীন আজকের মতো এখানেই বিদায় নিচ্ছি –সালাম নমস্কার শুভরাত্রি ।ভালো থাকবেন সবাই।syria situation
XS
SM
MD
LG