অ্যাকসেসিবিলিটি লিংক

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী বলেছেন- সিরিয়ার ওপর বিমান অভিযানের আঘাত হানা রাশিয়া বন্ধ করবেনা


রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরফ বলেছেন-তাঁর দেশের সামরিক বাহিনী সিরিয়ার ওপর বিমান অভিযানের আঘাত হানা বন্ধ করবেনা,ওখানকার সন্ত্রাসী গোষ্ঠীগুলো পরাভুত না হওয়া পর্যন্ত।

জেনিভায় যখন কিনা জাতিসংঘ তাদের নড়বড়ে শান্তি আলোচনাকে সচল রাখার চেষ্টায় ব্যাপৃত ঠিক সেরকম একটা সময়েই তাঁর এ মন্তব্য শোনা গেলো। আলোচনার আগের একদিনে, গতকাল- সরকারী দল বা বিরোধী পক্ষ- কেউই জাতিসংঘ দূত স্তাফান দ্য মিস্তুরার সঙ্গে আনুষ্ঠানিক আলোচনায় বসেনি। লাভরফ বিশেষ করে আল কায়েদার সঙ্গে যোগসূত্র রয়েছে যে জাবহাত আল নূসরার তাদের নামোল্লেখ করেন ঐ বিমান অভিযানের নিশানা রূপে- বলেন,কেনই বা এ আঘাত হানা বন্ধ করতে হবে তার কোনো কারন তিনি দেখেন না।

রাশিয়া,সিরিয়ায় তার বিমান হামলার কারণে পশ্চিমা বিশ্বে বিরুপ সমালোচনার মুখে পড়েছে। ঐসব সমালোচনায় বলা হচ্ছে- রাশিয়ার নজর, এসব আঘাত হানার সময়, মূলত: থাকে বিরোধী পক্ষিয় লড়াকূদের ওপর- জঙ্গিদের ওপর নয়।রাশিয়া কিন্তু বারবারই এ অভিযোগের যাথার্থ অস্বীকার করেছে।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরী গতকাল মঙ্গলবার বিমান হামলা বন্ধের আহ্বান জানিয়েছেন- বলেছেন, অবিলম্বে সিরিয়ায় অস্ত্র সম্বরণ বলবত করা প্রয়োজন।

XS
SM
MD
LG