অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়া বিমান হামলার জন্যে ইসরাইলকে দায়ী করতে প্রতিশ্রুতিবদ্ধ


দামেস্কের কাছে সিরিয়ার সামরিক লক্ষবস্তুর ওপর সন্দেহজনক ইসরাইলী বিমান হামলার জন্যে সিরিয়া , ইসরাইল ও তার মিত্র দেশগুলিকে দায়ী করেছে।

বৃহস্পতিবার সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রক জাতিসংঘকে পাঠানো একটি চিঠিতে তাদের কথায় নিজেদের সার্বভৌমত্ব ও অঞ্চলকে রক্ষা করার অধিকারের উপর জোর দেয়। তারা গোলান মালভূমিতে জাতিসংঘের শান্তিরক্ষীদের কমান্ডারের কাছে ও ইসরাইলের কথিত আক্রমণের ব্যাপারে অভিযোগ দায়ের করে।

ইসরাইল সিরিয়ায় কোন রকম সামরিক অভিযান চালানোর কথা স্বীকার কিংবা াস্বীকার করেনি। জাতিসংঘের মহাসচিব কোফি আনান ইসরাইলের বিমান হামলার খবরে গভীর উদ্বেগ প্রকাশ করেন তবে তিনি বলেন যে তারা একাই এটা নিশ্চিত করতে পারেন না যে ঠিক কি হয়েছিল। তিনি ঐ অঞ্চলের সকল পক্ষকে উত্তেজনা বৃদ্ধি রোধ করতে এবং পরস্পরের আঞ্চলিক অখন্ডতার প্রতি সম্মান প্রদর্শন করার আহ্বান জানান।

জাতিসংঘের একজন মুখপাত্র বলেন যে গোলান শান্তি রক্ষীরা সিরিয়ায় কোন ইসরাইলী বিমানকে প্রবেশ করতে দেখেনি। তিনি আরও বলেন যে ঐ সন্দেহজনক বিমান হামলার সময়ে আবহাওয়ার অবস্থা খারাপ ছিল।

যুক্তরাষ্ট্র এবং আঞ্চলিক নিরাপত্তা সুত্রগুলো বলছে যে বুধবার ইসরাইলী বিমান লেবাননগামী ক্ষেপনাস্ত্র বহনকারী একটি যানবহরের ওপর আঘাত হানে। মনে করা হচ্ছে যে ঐ ক্ষেপনাস্ত্র লেবাননীঅ জঙ্গি গোষ্ঠি হেজবুল্লাহর উদ্দেশ্যেই পাঠানো হচ্ছিল। হোয়াইট হাউজ সিরিয়াকে অস্ত্র হস্তান্তরের ব্যাপারে হুশিয়ার করে দিয়েছে।

XS
SM
MD
LG