অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়া পরিস্থিতির বিবরণ-রাসায়নিক অস্ত্র ব্যবহার বিষয়ে উদ্বেগ ফরাসি পররাষ্ট্রমন্ত্রির

  • VOA Bangla

ফরাসী পররাষ্ট্রমন্ত্রী লরাঁ ফাবিউস বলেন, সিরিয় প্রেসিডেন্ট বাশার আসাদের সেনা বাহিনী রাসায়নিক বা জৈব অস্ত্র কোনভাবে ব্যবহার করলে পশ্চিমা শক্তিগুলো ব্যাপকভাবে সেটির প্রত্যুত্তর দেবে।
মিষ্টার ফাবিউস সোমবার প্রচারিত এক সাক্ষাৎকারে রাসায়নিক অস্ত্রকে এক বড় ধরণের ঝুঁকি আখ্যা দিয়ে মন্তব্য করেন, সেই প্রত্যুত্তরের ব্যপারে সাধারণভাবে ঐকমত্য হয়েছে।
ওদিকে আন্তর্জাতিক রেড ক্রসের প্রধান মিষ্টার আসাদ ও অন্যান্য কর্মকর্তাদের সঙ্গে বৈঠকের জন্য তিন দিনের সিরিয়া সফর শুরু করছেন। রেড ক্রস জানায়, বৈঠকে সিরিয়ায় মানবিক পরিস্থিতির দ্রুত অধঃগতি এবং সংঘাতপূর্ণ এলাকায় সহায়তা দেবার ক্ষেত্রে চ্যালেঞ্জ – এসব প্রসংগ গুরুত্ব পাবে।
সিরিয়া সংঘাতের শান্তিপূর্ণ নিষ্পত্তির দায়িত্বপ্রাপ্ত জাতিসঙ্ঘ-আরব লীগের বিশেষ দুত বলেন, তাঁর দায়িত্ব যে সহজ হবেনা সে ব্যাপার সম্পর্কে তিনি অবহিত আছেন। আলজেরীয় কুটনীতিক লাঘদার ব্রাহিমী সোমবার বার্তা সংস্থা বিবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে বলেন, তিনি তাঁর পূর্বসূরী কফি আনানের প্রচেষ্টায় বাধাদানকারী প্রতিবন্ধক এড়িয়ে সমাধানের উপায় সম্পর্কে তিনি জ্ঞ্যাত নন, তবুও তিনি চেষ্টা চালিয়ে যাবেন। মিষ্টার ব্রাহিমী বলেন, তিনি জানেন তাঁর দায়িত্ব কঠিন তবুও সাফল্য অবশ্যই সম্ভব।
XS
SM
MD
LG