অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়ার বিরোধিপক্ষিয় নেতারা বলছেন রোমে আয়োজিত আন্তর্জাতিক সম্মেলনে যোগ দেবেন

  • VOA Bangla

সিরিয়ার বিরোধিপক্ষিয় নেতারা বলছেন – এ সপ্তাহে রোমে আয়োজিত আন্তর্জাতিক সম্মেলনে , যোগ তাঁরা দেবেন । সিরিয়ার সহিংসতা খতম করতে অন্যান্য দেশের তরফে তেমন একটা তত্পরতা তাঁদের দৃষ্টিতে , পরিলক্ষিত না হওয়ায় বিরোধি পক্ষিয়রা ঐ সম্মেলন বর্জনের সিদ্ধান্ত বাতিল করে এখন তাতে যোগ দিচ্ছে চাচ্ছেন ।

সোমবার , সিরিয়ার জাতিয় কোয়ালিশনের প্রধাণ আহমেদ আল খাতিব তাঁর ফেইসবুকে এই মর্মে একটা বিবৃতি দিয়েছেন যে তাঁর সঙ্গের বিরোধি পক্ষিয় নেতৃবৃন্দ , বৃহস্পতিবার সিরিয়ার মিত্রদের যে সম্মেলন অনুষ্ঠান নির্ধারিত হয়েছে , তাতে না যাবার বিষয়টি স্থগিতের সিদ্ধান্ত নিয়েছেন ।

যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট জৌ বাইডেন এ সিদ্ধান্তকে স্বাগত: জানিয়েছেন এই বলে যে সংকট বিষয়ে বিরোধি পক্ষিয়দের মতভঙ্গি বিনিময়ের একটা সূযোগ এনে দেবে এ আলোচনা । সোমবার টেলিফোনে কথা বলার সময় খতিবকে তিনি জানান – বিরোধি পক্ষিয়দের ও সিরিয়ার গণমানুষকে কিভাবে মদত দেওয়া যেতে পারে সেটা খতিয়ে দেখবারও সুযোগ করে দিতে পারে এ সম্মেলন ।

হোয়াইট হাউস থেকে বলা হয়েছে – পররাষ্ট্রমন্ত্রী কেরী বিরোধি পক্ষিয়দের সঙ্গে দেখা করবেন – কথা বলবেন । লন্ডনে বৃটিশ প্রধানমন্ত্রী ডেইভিড ক্যামারন ও পররাষ্ট্রমন্ত্রী উইলিয়াম হেইগের সঙ্গে কথাবার্তার পর কেরী বলেন – সিরিয়ার সহিংস পরিস্থিতিই প্রমান করে যে প্রেসিডেন্ট বাশার আসাদকে এখন গদী ছাড়তে হবে ।

অত্যন্ত কঠোর ভাষায় তিনি মানুষজনের বেধড়ক হত্যায় ধিক্কার ব্যক্ত করেছেন ।

XS
SM
MD
LG