অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়ায় এ পর্যন্ত সরকার বিরোধি বিক্ষোভে এক লক্ষেরও বেশি প্রাণ বিনাশ


সিরিয় একটি সূত্র জানিয়েছে ২০১১ সাল থেকে প্রেসিডেন্ট বাশার আল আসাদের বিরুদ্ধে বিক্ষোভ শুরু হত্তয়ার পর এ পর্যন্ত ১লক্ষেরত্ত বেশী মানুষ নিহত হয়েছে।
বৃটেন ভিত্তিক সংগঠন ‘সিরিয়ান অবজারভেটরী ফর হিউম্যান রাইটস’ বুধবার তাদের সর্বশেষ জরিপের ফলাফলে জানায় নিহতদের মধ্যে ১৮ হাজার বিদ্রোহী এবং ৪০ হাজার আসাদ-সমর্থিত যোদ্ধা ছিলেন। এমাসের গোড়ার দিকে জাতিসংঘ সিরিয়ায় ৯৩ হাজার জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছিল। তবে প্রকৃত সংখ্যা আরো বেশী বলে ধারনা করা হয়েছিল।

এদিকে, জর্ডানের বাদশা আব্দুল্লাহ সতর্ক করে দিয়ে বলেছেন সিরিয়ার যুদ্ধ ঐ অঞ্চলের সাম্প্রদায়িক সংঘাতের রূপ নিতে পারে। বুধবার প্যান-এ্যারাব আশারক আল-আত্তসাত পত্রিকায় দেয়া এক সাক্ষাৎকারে বাদশা বলেন এই সমস্যা সমাধানের সবচেয়ে ভাল উপায় হচ্ছে রাজনৈতিক সমাধান।

কুয়েতে যাত্রাবিরতির পর যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী জন কেরীর জর্ডান সফরের পরিকল্পনা রয়েছে। মঙ্গলবার জন কেরীর সংগে বৈঠক হয়েছে সাউদী পররাষ্ট্রমন্ত্রী যুবরাজ সাউদ-আল-ফয়সালের। বৈঠকে যুবরাজ বলেন, সমগ্র বিশ্বের উচিৎ, ইরান এবং জংগী সংগঠন হেজবুল্লাহকে আসাদ-সরকারের সহযোগিতা করা থেকে বিরত রাখা।
আসাদ-সরকারকে সমর্থন দেয়ায় রাশিয়ার কড়া সমালোচনা করে যুবরাজ ফয়সাল সিরিয়া সরকারকে দেয় অস্ত্র সহযোগিতার ত্তপর আন্তর্জাতিক নিষেধাজ্ঞা জারির আহ্বান জানান।

সেৌদী আরব বিদ্রোহীদেরকে অস্ত্র সরবরাহ করছে এবং যুক্তরাষ্ট্র সম্প্রতি অস্ত্র দেয়ার ঘোষনা দিয়েছে।
সিরিয়ার তথ্যমন্ত্রী যুবরাজের মন্তব্যের সমালোচনা করে বলেন রাজনৈতিক সমাধানে সৌদী আরবের কোন স্থান নেই। বরং সৌদী আরব সন্ত্রাসীদেরকে অস্ত্র ত্ত অর্থ দিয়ে সিরিয়ায় সন্ত্রাস ঘটাচ্ছে।

জন কেরী বলেছেন দুই বছরেরত্ত বেশী সময় ধরে সিরিয়ায় চলমান এই দুরবস্থা নিরসনের সবচেয়ে ভাল উপায় হচ্ছে আলোচনার মাধ্যমে সমঝোতা প্রতিষ্ঠা । আর এ আলোচনা এগিয়ে নিতে আগামী সপ্তাহে তার রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সেরগেই লাভরফের সঙ্গে সাক্ষাত করার কথা।
XS
SM
MD
LG