অ্যাকসেসিবিলিটি লিংক

রাসায়নিক অস্ত্র আন্তর্জাতিক নিয়ন্ত্রণে ন্যস্ত করতে এবং তা ধংস করতে রাজি হয়েছে সিরিয়া

  • VOA Bangla

সিরিয়ার রাসায়নিক অস্ত্র রাশিয়ার প্রস্তাব মোতাবেক সূরক্ষিত হতে পারে এবং তাতে যুক্তরাষ্ট্রের তরফে বিমান অভিযানের প্রয়োজন নাও হতে পারে – এ খবরের সতর্ক আশাবাদ নিয়ে প্রেসিডেন্ট ওবামা আজ কংগ্রেস ভবন ক্যাপিটল হিল পানে যাবেন ।
যুক্তরাষ্ট্রের তরফের সামরিক অভিযানের অনুমোদন চেয়ে মি:ওবামা কংগ্রেস বিধায়কদের সঙ্গে দেন দরবার করছিলেন – তবে সোমবার তিনি উল্লেখ করেন যে সংখ্যাধিক্য মানুষই সিরিয়াকে রাসায়নিক অস্ত্র ব্যবহার থেকে নিবৃত্ত রাখতে কূটনীতির প্রয়োগই শ্রেয়তরো গন্য করেন । সোমবারই প্রেসিডেন্ট বেশ কিছু সাক্ষাতকারে উল্লেখ করেন – সামরিক পদক্ষেপ গ্রহন এ্যামেরিকার বেশির ভাগ মানুষই চাইছেন না । পরিস্থিতি নিয়ে পর্যালোচনার জন্যে মঙ্গলবার যুক্তরাষ্ট্র সময় সন্ধ্যায় তিনি টেলিভিশনে প্রচারিত ভাষন দেবেন ।
ইতিমধ্যে, যুক্তরাষ্ট্রের তরফ থেকে সামরিক অভিযান হতে পারে এ আশংকার কথা চিন্তা করেই সিরিয়া সরকার রাশিয়ার প্রস্তাব মেনে নিয়ে তার রাসায়নিক অস্ত্রসম্ভার আন্তর্জাতিক নিয়ন্ত্রণাধীনে ন্যস্ত করতে এবং শেষমেষ তা ধংস করতে রাজি হয়েছে ।
প্রধানমন্ত্রী ওয়ায়েল আল হালকী বলেছেন – সিরিয়ার রক্তক্ষরা বন্ধ করতেই সরকার এ প্রয়াসে সম্মত হয়েছে ।
ওদিকে, ফ্রান্সের পররাষ্ট্রমন্ত্রী লরাঁ ফাবিয়াস বলেছেন – জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ফ্রান্স একটি খসড়া প্রস্তাব উত্থাপন করবে যাতে কিনা ২১ আগস্টের রাসায়নিক অস্ত্র হামলার নিন্দে এবং তার পিছনে যাদের হাত ছিলো আন্তর্জাতিক অপরাধ আদালতে তাদের শাস্তিবিধানের আহ্বান অন্তর্ভুক্ত থাকবে ।
XS
SM
MD
LG