অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়ায় অস্ত্রবিরতি কার্যকর হতে শুরু হয়েছে


Aleppo, Syria

Aleppo, Syria

গৃহযুদ্ধে বিধ্ধস্থ সিরিয়ার বিভিন্ন শহরের অসহায় মানুষদের কাছে ত্রান ও সাহয্য পৌঁছে দেয়ার লক্ষ্যে দেশটিতে ঈদূল আযহার দিন থেকে যুদ্ধবিরতী চুক্তি কার্যকর হতে শুরু হয়েছে। যুক্তরাষ্ট্র ও রাশিয়ার যৌথ প্রয়াসে করা এই চুক্তি সকল পক্ষ মানবেন বলে আশা করা হচ্ছে। ভয়েস অব আমেরিকার রিচার্ড গ্রীনের তথ্য নিয়ে; মধ্যপ্রাচ্য বিষয়ক বিশ্লেষক ও বাইরাইনের বিশ্ববিদ্যালয় শিক্ষক ড. ওমর ফারুকের সঙ্গে কথা বলে রিপোর্ট করেছেন সেলিম হোসেন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরীর ‘সিরিয়ায় শান্তি প্রতিষ্ঠার শেষ সুযোগ’ মন্তব্যের মধ্যে দিয়ে যুদ্ধবিরতির আহবানের পর, পাঁচ বছরের গৃহযুদ্ধে বিধ্ধস্থ সিরিয়ায় যুদ্ধবিরতি কার্যকর হয়েছে।

জন কেরী বলেন, “আমার যতো রকমের আশংকা ছিল, সব দূর হয়েছে। এবং এখনো বলছি সামনের দিনগুলোতে বহু বাধা বিপত্তি রয়েছে। সকলেই তা জানেন এবং তার পরও বলছি; এই পরিকল্পনা যে কাজে লাগতে পারে সেই সম্ভাবনার দ্বার খুলেছে”।

রাষ্ট্রিয় টেলিভিশনে সিরিয়ার সেনা কর্তৃপক্ষ ঘোষণা করেছে, আজ সুর্যাস্ত থেকে যুদ্ধবিরতি কার্যকর হচ্ছে।

আলেপ্পোসহ সিরিয়ার যে সব শহর ৫ বছরের গৃহযুদ্ধে বিপর্যস্ত হয়েছে; যে সকল স্থানে মানবিক সহায়তা প্রয়োজন; তা যেনো সেইসব শহরের মানুষদের কাছে, স্বেচ্ছাসেবী ও সাহায্যকর্মীরা ঠিকভাবে পৌঁছাতে পারেন, সেই লক্ষ্যেই এই যুদ্ধবিরতী চুক্তি করা হয়েছে।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় সোমবার বলেছে উত্তরাঞ্চলের ক্যাসেলো হয়ে যেনো আলেপ্পোয় ত্রান ও সাহায্য সরঞ্জাম পাঠানো সম্ভব হয় সেই প্রক্রিয়া ইতিমধ্যেই শুরু হয়েছে।

যুক্তরাষ্ট্র ও রাশিয়ার যৌথ প্রয়াসে করা যুদ্ধবিরতি চুক্তির ঘোষণার পর দেশের বিভিন্ন স্থানে শান্তিময় অবস্থাই বিরাজ করার খবর পাওয়া গেছে। এইসব খবরে স্বস্তি প্রকাশ করেছেন জন কেরী। তবে সতর্ক করে দিয়ে বলেছেন এটি যেনো টেকসই হয় সেই আশা করতে হবে।

বলা হচ্ছে এই চুক্তি যদি সপ্তাহখানেক ঠিকমত বলবৎ থাকে তবে যুক্তরাষ্ট্র ও রাশিয়া সমন্বিতভাবে ইসলামিক ষ্টেট এবং অল নুসরা ফ্রন্ট জঙ্গীদের লক্ষ্য করে বিমান অভিযান চালাবে।

গত ৫ বছরের গৃহযুদ্ধে সিরিয়ায় কয়েক হাজার মানুষ নিহত ও আহত হয়েছেন। ঘরবাড়ী ছেড়ে শরনার্থী হয়েছেন ১ কোটি ২০ লক্ষ্য সিরিয়ান। বিশেষজ্ঞদের মতে বিশ্বের ইতিহাসে সিরিয়ার এই সংকট ভয়াবহতম সংকটগুলোর একটি।

XS
SM
MD
LG