অ্যাকসেসিবিলিটি লিংক

আলেপ্পোর সঙ্গে যোগযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে : সরকার বিরোধী সক্রিয়বাদী


সিরিয়ার সক্রিয়বাদীরা বলছে যে সংঘাতমুখর আলেপ্পো শহরে এবং গ্রামের এক বিরাট অংশজুড়ে সব ধরণের যোগাযোগ ব্যবস্থা ভেঙ্গে পড়েছে এবং সরকারী বাহিনী , বিদ্রোহীদেরকে তাদের অবস্থান থেকে সরিয়ে দিচ্ছে। আজ সকাল থেকে কি কারণে যোগাযোগ বিচ্ছিন্ন হয়েছে সে ব্যাপারটা পরিস্কার নয় তবে লন্ডনর ভিত্তিক Syrian Observatory for Human Rights বলেছে যে তাদের কাছে খবর আছে যে ঐ শহরে সেনাবাহিনী বিদ্রোহী নিয়ন্ত্রিত শহরগুলিতে গোলা নিক্ষেপ অব্যাহত রেখেছে।

ওদিকে সিরিয়ার পরিস্থিতি আলোচনার জন্যে এ মাসের গোড়ার দিকে পদত্যাগকারী শান্তি দূত কোফি আনানের স্থলাভিষিক্ত কে হবেন , সেটি নির্ধারণের জন্যে আজ সৌদি আরবের জেদ্দায় পররাষ্ট্রমন্ত্রীদের যে বৈঠক হবার কথা ছিল , আরব লীগ সেটি স্থগিত করেছে।

আরব লীগের একজন কর্মকর্তা , যিনি এই বৈঠক স্থগিত করার কথা ঘোষণা করেন , তিনি এর বিলম্বের কারণ বলেননি কিংবা এটাও বলেননি যে ঐ বৈঠক আবার কবে অনুষ্ঠিত হবে।

এই ঘোষণাটি এমন এক সময়ে করা হলো যখন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিন্টন , তুর্কি নেতাদের সঙ্গে সিরিয়া র বিষয়ে আলোচনার জন্যে এখন ইস্তানবুলে রয়েছেন।

কর্মকর্তারা বলছেন যে ক্লিন্টন , প্রেসিডেন্ট আব্দুল্লাহ গুল , প্রধানমন্ত্রী রেচেপ তাইয়েপ এরদোয়ান এবং অন্যান্য তুর্কি কর্মকর্তার সঙ্গে এই বিষয়টি নিয়ে আলোচনার জন্যে বৈঠক করবেন যে প্রতিবেশি সিরিয়ার ব্যাপারে কি করা যেতে পারে। হিলারি ক্লিন্টন বলেন যে এখন অভিযানের বিস্তারিত পরিকল্পনা গ্রহণ করতে হবে । তিনি বলেন যে দু দেশের পররাষ্ট্র মন্ত্রক সমন্বয় বজায় রাখছে তবে গোয়েন্দা বিভাগ এবং সামরিকবাহিনীর ও এ ব্যাপারে গুরুত্বপূর্ণ ভুমিকা পালনের দায়িত্ব রয়েছে।
XS
SM
MD
LG