অ্যাকসেসিবিলিটি লিংক

পর্যবেক্ষকদের সফরকালে সিইয় বাহিনী হোম্সে টিয়ার গ্যাস ছূড়েছে ।


পর্যবেক্ষকদের সফরকালে সিইয় বাহিনী হোম্সে টিয়ার গ্যাস ছূড়েছে ।

পর্যবেক্ষকদের সফরকালে সিইয় বাহিনী হোম্সে টিয়ার গ্যাস ছূড়েছে ।

আরব লীগ পর্যবেক্ষকেরা সিরিয়ার বিক্ষুদ্ধ হোম্স শহরে তাঁদের সফর শুরু করেন যখন সে সময়েই সেখানে সরকারী বাহিনী হাজার হাজার প্রতিবাদীকে নিশানা করে টিয়ার গ্যাস ছুঁড়েছে । সিরিয়া সরকার যে আরক্ষা বাহিনী প্রত্যাহারের এবং রাজনৈতিক বন্দীদের মুক্তিদানের প্রতিশ্রুতি দিয়েছেন সেটাই খতিয়ে দেখবার লক্ষ নিয়ে আরব লীগ পর্যবেক্ষকেরা হোম্সে গিয়েছেন । সিরিয় অবযারভেটরী মানবাধিকার গোষ্ঠি বলছে – প্রায় ৭০ হাজারের মতো সরকার বিরোধী বিক্ষোভকারী শহরের কেন্দ্রস্থলে সমাবেশে মিলিত হবার চেষ্টা করছিলো ।

মঙ্গলবার ঐ সময়টাতেই পর্যবেক্ষকেরা হোম্সের গভর্নরের সঙ্গে দেখা করেন – কথা বলেন । ৫০ জন পর্যবেক্ষক ও অপর দশ আরব লীগ কর্মকর্তা সোমবার সিরিয়া গিয়ে পৌঁছোন সরকার আরক্ষা বাহিনী প্রত্যাহার ঢ রাজবন্দীদের মুক্তিদান ও অসামরিক লোকজনের ওপর অবদমন বন্ধ করা হবে বলে দেওয়া প্রতিশ্রূতি রক্ষা করছে কিনা তা খতিয়ে দেখবার লক্ষে ।

আরব লীগ বলছে – পর্যবেক্ষকেরা ইদলীব , হামা এবং দারা’সহ সিরিয়ার অন্যান্য শহরও পরিদর্শন করছেন

মতাদর্শী কর্মিরা বলছেন –আরক্ষা বাহিনীর সৈন্যেরা কমসে কম ৩০ জনকে হত্যা করেছে সোমবারদিন । তাঁরা বলছেন – হালের কদিন সরকারী বাহিনী শহরটির ওপর তাদের হামলা অভিযান আরো জোরদার করে তোলে - তবে , পর্যবেক্ষকেরা সেখানে গিয়ে পৌঁছুনোর আগে ভাগেই সেখান থেকে তারা হঠে যায় ।

জাতিসংঘ এক আনুমানিক হিসেবে বলছেন –মার্চ থেকে নিয়ে বাশার আল আসাদের বিরূদ্ধে পরিচালিত গণ-অভ্যুত্থানে কম হলেও ৫ হাজার সরকার বিরোধী প্রতিবাদ বিক্ষোভকারী নিহত হয়েছেন ।

XS
SM
MD
LG