অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়ার বাহিনী দারায় ওমারি মসজিদ দখল করেছে

  • Anis Ahmed

সিরিয়ার বাহিনী দারায় ওমারি মসজিদ দখল করেছে

সিরিয়ার বাহিনী দারায় ওমারি মসজিদ দখল করেছে

বার্তা সংস্থাগুলি সিরিয়ায় প্রত্যক্ষদর্শিদের উদ্ধৃত করে জানিয়েছে যে সৈন্যরা দারা শহরে একটি প্রখ্যাত মসজিদ ওমারি মসজিদে ট্যাঙ্কের সাহায্যে হামলা চালিয়ে মসজিদটি দখল করে নিয়েছে। এই দারা শহর চলমান সরকার বিরোধী বিক্ষোভের কেন্দ্র বিন্দুতে এবং সরকারের অভিযানের লক্ষস্থলে পরিণত হয়েছে।

শনিবার ভোরে প্রত্যক্ষদর্শিদের বিবরণ অনুযায়ী , ট্রাঙ্ক ও হেলিকপ্টার সহ অন্তত ২৪টি সামরিক যান দারার পুরোনো এলাকায় আক্রমন চালায়। ওমারি মসজিদটি সেখানেই অবস্থিত। প্রত্যক্ষদর্শিরা বলছেন আজকের ঐ হামলায় প্রচুর লোক প্রাণ হারিয়েছে।

সক্রিয়বাদীরা বলছেন , এই সেনা মোতায়েনের একদিন আগেই , দারা সহ গোটা দেশে বিক্ষোভের ওপর অভিযান চালিয়ে ৬২ জনকে হত্যা করেছে। বৈরুতে একজন সিরীয় সক্রিয়বাদি খালেদ এল এখতিয়ার ভয়েস অফ আমেরিকা কে বলেন যে ট্রাকে করে যে সব রেফ্যিজেরাটারে মরদেহ নেওয়া হচ্ছে সেই সব ট্রাকের ওপর সিরীয় সেনাবাহিনী হামলা চালাচ্ছে ।তিনি বলেন যে প্রতক্ষদর্শীরা জানিয়েছেন যে সৈন্যরা তাদের অপরাধ ঢাকবার জন্যে ঐ সব ট্রাকের ওপর হামলা চালাচ্ছে।

তিনি আরও বলেন মানবিক পরিস্থিতি সেখানে খুবই দুর্দশাগ্রস্ত লোকজনের খাদ্র , পানি , ওষুধপত্র এবং জ্বালানি নেই। অধিকার গোষ্ঠিগুলি বলছে যে ছ সপ্তা আগে প্রতিবাদ শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত শত শত লোক নিহত হয়েছে।

XS
SM
MD
LG