অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রকের মুখপাত্রের পদত্যাগ


এক খবরে জানা গেছে যে সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রকের মুখপাত্র জিহাদ মাকদিসি পদত্যাগ করেছেন এদিকে জাতিসংঘ জানিয়েছে যে অবনতিশীল নিরাপত্তা পরিস্থিতির কারণে অত্যাবশকীয় নয় এমন কর্মীদের তারা সে দেশ থেকে সরিয়ে নিচ্ছেন। জাতিসংঘের মানবিক কর্মকর্তারা বলেছেন যে সিরিয়ায় তাদের যে শ খানেক বিদেশি কর্মী কাজ করছেন তাদের মধ্যে এক চতুর্থাংশই এ সপ্তায় সে দেশ ত্যাগ করতে পারেন।

বিরোধী ও কুটনৈতিক সুত্রগুলো জানাচ্ছে যে মি মাকদিসি পদত্যাগ করে সিরিয়া ছেড়ে গেছেন। মুকপাত্র হিসেবে তিনি মি আসাদের কর্মকান্ডকে পূর্ণ সমর্থন জানান । তবে সংবাদ প্রতিবেদনে আরও জানাোনো হয়েছে যে মাকদিসি , যিনি সিরিয়ার সংখ্যালঘু খ্রীষ্টান সমাজের সদস্য , সরকারের অন্যান্য লোকদের কাছে সমালোচিত হয়েছেন।

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রী হিলারি ক্লিন্টনের হুশিয়ারির পর সিরিয়া এখন বলছে যে তারা তাদের জনগণের বিরুদ্ধে রাসায়নিক অস্ত্র ব্যবহার করবে না। পররাষ্ট্র মন্ত্রী তাঁর সতর্ক বার্তায় বলেন যে এই বিষয়টি তাঁর কথায় এ্‌ লাল রেখা একে দিচ্ছে এবং এর ফলে সরাসরি আমেরিকান হস্তক্ষেপ হতে পারে।

এই কুটনৈতিক আঘাতটি অসলো যখন সিরিয়ার সরকারী সৈন্যরা আজ সোমবার সীমান্তবর্তী শহর রাস আল আইন এ বোমা বর্ষণ করে কমপক্ষে বারো জনকে হত্যা করে। এর ফলে তুরস্কের জঙ্গি বিমানগুলি সীমান্ত বরাবর উড়ে যায়।

প্রাগে সাংবাদিকদের হিলারি কিলন্টন বলেন যে আসাদ সরকার তার জনগণের বিরুদ্ধে আবার ও রাসায়নিক অস্ত্র ব্যবহার করছে এ ব্যাপারে বিশ্বাসযোগ্য প্রমাণ পেলে যুক্তরাষ্ট্র কি করবে সে ব্যাপারে তিনি সুনির্দিষ্ট করে কিছু বলছেন না, তবে এটাই বলঅ যথেষ্ট যে এ রকমটি ঘটলে যুক্তরাষ্ট্র ব্যবস্থা নেবে।

দ্রুত তাদের প্রতিক্রিয়া জানিয়ে সিরিয়ার পররাষ্ট্র মন্ত্রক বলে যে দামেস্ক সরকারের কাছেরাসায়নিক অস্ত্র থাকলেও কোন অবস্থাতেই তারা নিজেদের জনগণের বিরুদ্ধে সেটা ব্যবহার করবে না। এই বিবৃতিটি সিরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনে প্রচার করা হয়।

XS
SM
MD
LG