অ্যাকসেসিবিলিটি লিংক

জিনিভায় শান্তি আলোচনায় সিরিয়ার প্রধান বিরোধী গোষ্ঠি যোগ দেবে


সিরিয়ার প্রধান বিরোধী গোষ্ঠির সদস্যদের আজ শনিবার জিনিভার আলোচনায় আসবার কথা তবে এখনও এটা পরিস্কার নয় যে সৌদি সমর্থিত High Negotiations Committee , সিরিয়ার গৃহযুদ্ধ অবসানের লক্ষে রাজনৈতিক নিস্পত্তি বিষয়ে জাতিসংঘের উদ্যোগে আয়োজিত এই আলোচনায় অংশ নেবে কী না । বিরোধী প্রতিনিধিদের অনুপস্থিতি সত্বেও , জাতিসংঘের কর্মকর্তারা শুক্রবার জিনিভায় এই আলোচনা শুরু করেন । এটি হচ্ছে ২০১৪ সালে আপোষরফা করার জাতিসংঘের প্রচেষ্টা ব্যর্থ হবার পর , সেখানে শান্তির জন্য প্রথম আন্তর্জাতিক প্রচেষ্টা।

সিরিয়ায় জাতিসংঘের বিশেষ দূত স্তাফান দ্য মিস্তুরা এবং জাতিসংঘে সিরিয়ার রাষ্ট্রদূত , বাশার জাফরির নের্তৃত্বাধীন সিরীয় সরকারী প্রতিনিধিদের সঙ্গে বৈঠকের মধ্য দিয়ে এই আলোচনা শুরু হয়। দ্য মিস্তুরা বলেন তিনি আশা করছেন রোববার বিরোধী প্রতিনিধিদের সঙ্গে বৈঠক হবে :

তিনি বলেন আসর বিষয়টা হচ্ছে যে কোন ধরণের অস্ত্র বিরতি আলোচনা , যা আমাদের লক্ষ্য , তাতে দু পক্ষকেই আসতে হবে।

এর আগে High Negotiations Committee জানিয়েছিল যে তারা এই আলোচনা সম্পুর্ণ ভাবে বর্জন করবে কারণ রুশ এবং সিরিয়ার সরকার অসামরিক এলাকায় বোমা বর্ষণ করেনি এবং মানবিক সাহায্য পৌছুনোর জন্য ঐ সব এলাকায় অবরোধ শিথিল করেনি। শুক্রবার তারা অবশ্য জানায় যে তারা এমন কিছু অশ্বাস পেয়েছে যার ফলে তারা জিনিভায় তাদের প্রতিনিধি পাঠাবে।

XS
SM
MD
LG