অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়াবাসী “ভাওতাবাজির নির্বাচন বর্জন করেছে


সিরিয়ার সংসদ নির্বাচনে একজন ভোট প্রদানকারী

সিরিয়ার সংসদ নির্বাচনে একজন ভোট প্রদানকারী

সিরিয়ার সক্রিয়বাদীরা বলছে যে গোটা দেশে বিদ্রোহী শহর ও গ্রামগুলিতে জনগণ প্রধানত সরকার পরিচালিত সংসদ নির্বাচন বর্জন করছেন । প্রধান বিরোধী গোষ্ঠিগুলি এই নির্বাচনকে ভাওতাবাজি বলে অভিহিত করেছে।

সক্রিয়বাদীরা বলছে যে মধ্যাঞ্চলের হামা শহর এবং বিদ্রোহীদের অন্যান্য শক্তঘাটিতে আজকের এই ভোটগ্রহণের বিরুদ্ধে সেখানকার বাশিন্দারা সাধারণ ধর্মঘট পালন করায় দোকান পাট বন্ধ ছিল এবং রাস্তাঘাট জনশুন্য হয়ে পড়েছিল।

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের সরকার যে গণতান্ত্রিক সংস্কার প্রক্রিয়া চালিয়ে যাচ্ছে সেটা দেখানোর সর্বসাম্প্রতিক প্রচেষ্টা হচ্ছে এই নির্বাচন । ১৯৭০ এর দশক থেকে অসাদ পরিবারই সিরিয়া শাসন করে এসছে।

তবে দেশের বাইরে ও ভেতরে শীর্ষ স্থানীয় সিরীয় বিরোধী গোষ্ঠিগুলি এই নির্বাচনকে ভাওতাবাজি বলে অভিহিত করেছে এবং বলছে যে মি আসাদের বাহিনী বিরোধীদের বিরুদ্ধে প্রাণঘাতী দমন অভিযান অব্যাহত রাখলে এই নির্বাচনে র কোন বিশ্বাসযোগ্যতা নেই।

সিরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনে দেখা গেছে ভোটদাতারা রাজধানী দামেস্ক ও অন্যত্র ভোট দিচ্ছেন । ২৫০ সদস্য বিশিষ্ট ঐ পরিষদে, আসন লাভের জন্যে সাত হাজার প্রার্থি প্রতিদ্বন্দ্বিতা করছেন। সরকার বলছে যে ক্ষমতাসীন বাথ পার্টির নের্তৃত্বধীন ন্যাশনাল প্রোগ্রেসিভ ফ্রন্টের সঙ্গে কমপক্ষে নতুন সাতটি দল প্রতিদ্বন্দ্বিতায় নেমেছে। তবে নির্বাসিত Syrian National Council ঐ দলগুলিকে সরকারের সৃষ্ট দল বলে প্রত্যাখ্যান করে দিয়েছে।

কোন কোন ভোটদাতা ভোট দেয়াকে কর্তব্য বলে আখ্যায়িত করেছেন এবং পরিবর্তনের আশা প্রকাশ করেছেন।

XS
SM
MD
LG