অ্যাকসেসিবিলিটি লিংক

রোহিঙ্গা শরণার্থী পরিস্থিতি বিষয়ে মূল্যায়ন করলেন এ্যামনেস্টি ইন্টারন্যাশনালের টি কুমার

  • রোকেয়া হায়দার

বার্মায় নির্যাতন, হানাহানির শিকার রোহিঙ্গা শরণার্থীরা আবার দলে দলে বাংলাদেশে পালিযে যেতে শুরু করেছে এবং তারা সীমান্ত শিবিরে অত্যন্ত কষ্টের মধ্যে দিন কাটাচ্ছে।

আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন এ্যামনেস্টি ইন্টারন্যাশনালের যুক্তরাষ্ট্র শাখার এ্যাডভোকেসি পরিচালক টি কুমার আমাদের সঙ্গে এক সাক্ষাতকারে এ বিষয়ে তার মতামত ব্যক্ত করেন।
তার সাক্ষাতকার নিয়েছেন রোকেয়া হায়দার।
রোহিঙ্গা মুসলিম জনগন বার্মায় নিপীড়নের হাত থেকে রক্ষা পাওয়ার জন্য আবার দলে দলে বাংলাদেশে চলে যাচ্ছে। বাংলাদেশ অতীতে বরাবরই তাদের সাহায্য করেছে কিন্তু এই জনবহুল দেশটি এবার আর একা এই দায়িত্ব বহন করতে পারছে না। এ বিষয়ে এ্যামনেস্টি ইন্টারন্যাশনাল ইউ এস এর এ্যাডভোকেসি পরিচালক টি কুমার মনে করেন বাংলাদেশের রোহিঙ্গা মুসলিম শরণার্থীদের সাহায্য করা উচিত। তিনি বললেন, ‘এ্যামনেস্টি ইন্টারন্যাশনাল যে কোন দেশ থেকে যখন লোকজন তাদের জাতিগত পরিচয়ের কারণে হয়রানির সম্মুখীন হয় এবং পালিয়ে যেতে শুরু করে, তা বন্ধ করার আহ্বান জানায়। সেইসঙ্গে আমরা বাংলাদেশে সরকারের প্রতিও বার্মা থেকে চলে যাওয়া রোহিঙ্গা উদ্বাস্তুদের সাহায্য করার আবেদন জানাচ্ছি’।

টি কুমার বলেন, ‘বাংলাদেশ, রোহিঙ্গাদের জন্য যা কিছু করছে এবং গত কয়েক বছর যাবত, ১৫/২০ বছরের বেশী সময় ধরে যে হাজার হাজার মানুষকে আশ্রয় দিচ্ছে, নানা অসুবিধা সত্ত্বেও সাহায্য করে চলেছে, সে কথা স্বীকার করি। এখন আমরা বাংলাদেশের প্রতি এই রোহিঙ্গাদের রক্ষা করার জন্য যা কিছু সম্ভব করার আহ্বান জানাই’।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা সম্প্রতি বলেছেন এ ক্ষেত্রে আন্তর্জাতিক সমাজকেও সাহায্যের জন্য এগিয়ে আসতে হবে। বিষয়টির উল্লেখ করে তিনি বলেন, আমরা আন্তর্জাতিক সম্প্রদাযের প্রতিও রোহিঙ্গাদের সাহায্য করার আবেদন জানাচ্ছি যাতে করে বাংলাদেশের ওপর চাপ কম হয় – ‘এখন দিনে দিনে যখন উদ্বাস্তুরা অধিক সংখ্যায় বার্মা থেকে চলে যাচ্ছে, তখন আন্তর্জাতিক সম্প্রদায়, বড় বড় দেশ যেমন যুক্তরাষ্ট্র, কানাডা সবারই উচিত এ ক্ষেত্রে শরণার্থীদের সাহায্য করা, যাতে করে বাংলাদেশের ওপর থেকে চাপ কমে যেতে পারে’।

তিনি বলেন এই ধরণের সমস্যায় আন্তর্জাতিক সমাজ ও আঞ্চলিক শক্তিধর দেশগুলোর উচিত যে দেশে এই সংকট চলছে সেই দেশকে তার সমাধান করতে সাহায্য করা।
XS
SM
MD
LG