অ্যাকসেসিবিলিটি লিংক

মোল্লা ওমরের মৃত্যুর খবর আজ অনুষ্ঠানিক ভাবে নিশ্চিত করেছে তালিবান


তালিবান তাদের প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের মৃত্যুর বিষয়টি আজ আনুষ্ঠানিক ভাবে নিশ্চিত করেছে।

তাদের মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ ভয়েস অফ আমেরিকাকে পশতু ভাষায় পাঠানো এক বিবৃতিতে বলেছেন যে ওমর অসুস্থতার কারণে মারা গেছেন তবে বিস্তারিত আর কিছু জানাননি। তালিবান নেতা ঠিক কবে মারা গেছেন মুখপাত্রটি তা জানাননি তবে বলেছেন যে গত ১৫ দিনে তার স্বাস্থের অবনতি ঘটে। তবে এটি গতকাল প্রকাশিত আফগান সরকারের বিবৃতির উল্টো যেখানে বলা হয়েছিল যে মোল্লা ওমর দু বছর আগে পাকিস্তানের একটি হাসপাতালে মারা গেছেন। তালিবানের এই বিবৃতিতে বলা হয় ২০০১ সালে যুক্তরাষ্ট্র সমর্থিত বাহিনী , তালিবানকে ক্ষমতাচ্যূত করার পর , তিনি আফগানিস্তান ত্যাগ করেননি।

এর আগে পাকিস্তানি কর্তৃপক্ষ জানায় যে আফগান শান্তি আলোচনার পরবর্তী পর্যায়টি , আফগান তালিবান নেতাদের অনুরোধে স্থগিত করা হয়েছে।

পাকিস্তানের পররাষ্ট্র দপ্তর আজ এক বিবৃতিতে আলোচনা মূলতবি করার ঘোষণা দেয় এবং বলে যে তারা আশা করছে যে শান্তি প্রক্রিয়ার সঙ্গে তালিবান নের্তৃত্ব সম্পৃক্ত থাকবে। আজ দিনে আরো আগে তালিবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদের একটি ইমেইল বিবৃতিতে এমন আভাষ দেওয়া হয় যে তাদের গোষ্ঠি শান্তি আলোচনায় অংশ গ্রহণ সমর্থন করছে না।

এ দিকে সংবাদমাধ্যমে পাওয়া খবরে বলা হচ্ছে যে মোল্লা ওমরের সহযোগী এবং তালিবানদের রাজনৈতিক ও সামরিক বিষয়ক প্রধান মোল্লা আক্তার মনসুরকে ঐ বিদ্রোহী গোষ্ঠির নেতা হিসেবে বেছে নেওয়া হয়েছে। ঐ খবরে শীর্ষ তালিবান কর্মকর্তাদের উদ্ধৃতি দেওয়া হয় তবে এই নিয়োগের খবর নিশ্চিত করে তালিবান কোন রকম বিবৃতি দেয়নি।

XS
SM
MD
LG