অ্যাকসেসিবিলিটি লিংক

জিহাদ অব্যাহত থাকবে , বললেন তালিবানের নতুন নেতা


তালিবান তাদের নতুন নেতা মোল্লা আখতার মনসুরের একটি অডিও বার্তা প্রকাশ করেছে যার উদ্দেশ্য হচ্ছে তালিবান নেতা , বয়োজ্যেষ্ঠ , ধর্মীয় নেতা এবং ধর্মতত্ববিদদের এ মর্মে আশ্বস্ত করা যে আফগানিস্তানে ইসলামি নিয়ম কানুন চালু না হওয়া পর্যন্ত তালিবানের জিহাদ অব্যাহত থাকবে।

তিনি বলছেন সব সিদ্ধান্তই নেওয়া হবে ইসলামি আইনের আলোকে , তা যুদ্ধই হোক কিংবা শান্তি আলোচনা । তালিবান অভিযানের বিরুদ্ধে কোন গুজবে মনোযোগ না দিতে তিনি তাঁর অনুসারীদের পরামর্শ দেন।

মনসুর বলছেন তালিবান নেতারা যে কোন মূল্যে অভ্যন্তরীণ ঐক্য বজায় রাখার চেষ্টা করে যাবেন। তিনি বলেন মোল্লা ওমর বেঁচে থাকার সময়ে তাঁকে সব রকম দায় দায়িত্ব দিয়ে গেছেন , সুতরাং তিনি প্রয়াত নেতার নির্দেশ অনুসরণ করেই তার কাজ চালিয়ে যাচ্ছেন।

একতা বজায় রাখার ব্যাপারে মনসুরের এই গুরুত্ব আরোপে এই সংবাদের সত্যতা প্রমাণ করছে যে ঐ ইসলামি বিদ্রোহী গোষ্ঠিটির নের্তৃত্ব গ্রহণে তালিবানের মধ্যে এক ধরণের বিভাজন সৃষ্টি হয়েছে।

শনিবার দিনে আরও আগের দিকে তালিবান , হাক্কানী চক্রের নেতা জালালুদ্দিন হাক্কানির মৃত্যুর খবর অস্বীকার করেছে। শুক্রবার তালিবান ঘোষণা করে যে হাক্কানীর ছেলে সিরাজুদ্দিন হাক্কানীকে , নতুন জঙ্গি নেতা মোল্লা মনসুরের অন্যতম সহেযাগি হিসেবে মনোনীত করা হয়েছে।

শনিবার ভয়েস অফ আমেরিকা এবং অন্যান্য সংবাদ মাধ্যমকে পাঠানো পশতু ভাষার এক বিবৃতিতে , তালিবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ বলেন যে জালালুদ্দিন হাক্কানী অসুস্থ ছিলেন তবে এখন সম্পুর্ণ সেরে উঠেছেন।

XS
SM
MD
LG