অ্যাকসেসিবিলিটি লিংক

ইংরেজি ভাষা শেখার এই অনুষ্ঠানে আমরা প্রাথমিক পর্যায়ের ভাষা শিক্ষার দিকে আলোকপাত করছি যেখানে মূলত Parts of Speech কিছু বৈশিষ্ট্য তুলে ধরা হচ্ছে । এই অনুষ্ঠানে বিশেষ্যের বা noun এর প্রকার ভেদের উপর আলোকপাত করা হয়েছে । আজ আমরা শিল্প ও বিনোদন জগতের কিছু শব্দ নিয়ে কথা বলবো।
আনিস : ইংরেজি শেখার এই সাপ্তাহিক আয়োজন Talk 2 USএ আপনাদের সবাইকে শুভেচ্ছা স্বাগতম , আর আমার সঙ্গে রয়েছে শতরূপা বড়ুয়া:
শতরূপা: শুভেচ্ছা , স্বাগতম আমার তরফ থেকেও ।
আনিস : মনে আছে নিশ্চয়ই গত দু সপ্তা ধরে আমরা এই অনুষ্ঠানে বিনোদান জগতের বেশ কিছু শব্দ নিয়ে আলোচনা করেছি । বিশেষত, গত সপ্তায় আমরা যে সব শব্দ নিয়ে কথা বলেছি, সেগুলো মনে আছে তো শতরূপা ?
শতরূপা : হ্যাঁ , নিশ্চয়ই মনে আছে। শব্দগুলো হচ্ছে comedy, concert, fashion show, play, game show, opera, soap opera, reality show .
আনিস : আজকের এই সঙ্কলনে আমরা বেশ কিছু অনুষ্ঠান নিয়ে কথা বলবো।
শতরূপা: বিনোদনমূলক ?
আনিস : অনেক সময়ে বিনোদনমূলকও হতে পারে ; তবে ঠিক বেতার , টিভি বা শিল্প জগতের নয় , আজ আমরা আমন্ত্রণ –নিমন্ত্রণ , এ ধরণের অনুষ্ঠানের প্রতি আলোকপাত করবো।
শতরূপা : মানে , সেখানে খাওয়া-দাওয়ার ব্যাপারটাও অন্তর্ভুক্ত থাকবে ?
আনিস : হ্যাঁ সেটাও থাকতে পারে। আজকের প্রথম শব্দটি হচ্ছে Party
শতরূপা: এটাতো বেশ common একটা শব্দ।
আনিস : তাহলে চটপট তৈরি করে ফেলো , একটা বাক্য
শতরূপা : Last month we went to a Bengali New Year’s party.
আনিস : পরের শব্দটি Reception
শতরূপা: এর আক্ষরিক অর্থটাতো বোধ হয় , অভ্যর্থনা?
আনিস : ঠিকই বলেছো। সাধারণত অভ্যর্থনা অনুষ্ঠানকেই Reception বলা হয় , যেমন কারও আগমন উপলক্ষে , আবার বিদায় উপলক্ষেও এ রকম অনুষ্ঠান, যাকে Farewell Partyও বলা হয় , সেটাকেও ব্যাপক অর্থে Reception বলে। এবার তা হলে শতরূপা , একটা বাক্য তৈরি করো তো।
শতরূপা : We went to a reception to meet our new Director .
আনিস : হ্যাঁ ঠিক হয়েছে বাক্যটা ।
শতরূপা : তবে আমার একটা প্রশ্ন আছে। বিয়ে বা বউ-ভাতের অনুষ্ঠানকেও তো Reception বা Wedding Reception বলা হয়।
আনিস : ঠিক বলেছো। Reception শব্দটির অনেকগুলোই ব্যবহার রয়েছে। কিন্তু এই যে তুমি বললে, Wedding Receptio, বা Wedding Party, সেটাতো বলতেই পারো, কিন্তু শুধু Weddingও বলতে পারো।
শতরূপা : কিন্তু Wedding মানেতো বিয়ে , বিয়ের অনুষ্ঠান নয় ?
আনিস : কেন বাংলায় আমরা বলি না , বিয়েতে যাচ্ছি । সব সময়ে কি বলি, বিয়ের অনুষ্ঠানে যাচ্ছি?
শতরূপা : তা অবশ্য ঠিক।
আনিস : তা হলে Wedding দিয়ে, অনুষ্ঠান অর্থেই একটা বাক্য তৈরি করো।
শতরূপা : Last week we went to our cousin’s wedding.
আনিস : বাঃ চমতকার বাক্য। এবারের শব্দটি Shower।
শতরূপা : এর মানেতো স্নান বা গোসল করা। Partyর সঙ্গে এর সম্পর্কটা কি ?
আনিস : খুব ভালো প্রশ্ন করেছো। Shower শব্দের মানে স্নান বা গোসল করা, এর আরও একটি মানে আছে সেটা হলো বৃষ্টিপাত । তবে কোন কোন বিশেষ অনুষ্ঠানকেও Shower বলা হয় , যেমন ধরো সন্তান সম্ভবা মায়ের জন্যে যে অনুষ্ঠানের আয়োজন করা হয় , যাকে বাংলায় সাধ বলে , তার ইংরেজি হচ্ছে Baby Shower .
শতরূপা : হ্যাঁ , এই শব্দটা শুনেছি । আমেরিকায় এই শব্দটা বেশ প্রচলিত।
আনিস : তেমনি আরেকটা শব্দ হচ্ছে Bridal Shower, যেটাকে বাংলায় বলা হয় আইবুড়ো ভাত। মানে যে মেয়ের বিয়ে হতে যাচ্ছে, তাকে কেন্দ্র করে অনুষ্ঠান।
শতরূপা : এটা কি শুধুই মেয়েদের অনুষ্ঠান ?
আনিস : সাধারণত তাই। তবে Wedding Shower বলে ও একটা কথা আছে , যেখানে কেবল বউ নয় , সম্ভাব্য বরকে নিয়েও অনুষ্ঠান করা হয়, অনেকটা Bachelor’s Party বলতে পারো। তবে Bridal Shower বলো কিংবা Wedding Shower বলো অথবা Baby Shower বলো এই অনুষ্ঠানগুলোকে এক শব্দে শুধু Shower বললেও চলে। এবার তা হলে একটা বাক্য রচনা করো।
শতরূপা : We are planning a shower for one of our colleagues who’s expecting a baby soon.
আনিস : এই তো খুব যুতসই একটা বাক্য তৈরি করেছো।
শতরূপা : কিন্তু আমার প্রশ্ন হলো , কোনটা কি ধরণের shower সেটা বুঝবো কি করে ?
আনিস : ভালো প্রশ্ন করেছো। আসলে সব শব্দের অর্থ ঠিক অভিধান ধরে বোঝা যায় না , কারণ একটি শব্দের একাধিক মানে থাকে। অর্থটা অতএব বুঝতে হয় বাক্যে ব্যক্ত পরিবেশের মধ্য থেকে। এবার আরেকটি শব্দ Brunch .
শতরূপা : এই শব্দটার মানে জানি। এখানে আমেরিকায় বেশ ব্যবহার করা হয়। Breakfast এবং Lunch মিলিয়ে যে খাওয়া সেটাকেই এক সঙ্গে সংক্ষেপে বলা হয় Brunch.
আনিস : একদম ঠিক বলেছো। সাধারণত এখানে রোববার খানিকটা বেলা করে যে খাওয়া হয় প্রাতঃরাশ এবং দুপুরের খাওয়া মিলিয়ে তাকে এবং এ ধরণের নিমন্ত্রণকেই Brunch বলা হয়। এবার তা হলে বাক্য তৈরি করোতো দেখি।
শতরূপা : This Sunday, I am joining my friends for a Brunch.
আনিস : তবে আজকের অনুষ্ঠান এখানেই শেষ। আর যাবার আগে জানিয়ে রাখি যে আমাদের ইংরেজি শেখার এই অনুষ্ঠান Talk2US এর ভিডিও সংস্করণ ও আপনারা দেখতে পাবেন আমাদের ওয়েব সাইটে
শতরূপা : আমাদের ওয়েব সাইট ঠিকানা হচ্ছে www.voabangla.com
আনিস তা হলে Talk 2 Us ‘এর এই সঙ্কলন থেকে ওঠার আগে
শতরূপা : আমি , শতরূপা বড়ুয়া
আনিস : এবং আনিস আহমেদ আপনাদের জন্যে রেখে যাচ্ছি অনেক অনেক শুভকামনা।
XS
SM
MD
LG