অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্রের প্রাথমিক নির্বাচনে টি পার্টি গ্রুপ এগিয়ে আছে

  • আনিস কবীরুদ্দিন

প্রাথমিক নির্বাচন , ম্যারিল্যান্ড

প্রাথমিক নির্বাচন , ম্যারিল্যান্ড

কথিত টি পার্টি আন্দোলনের রক্ষনশীল প্রার্থিরা মঙ্গলবারের দলীয় মনোনয়নের প্রাথমিক নির্বাচনে জয়লাভ করেছেন পুবাঞ্চলের Delaware অঙ্গরজ্যে রক্ষনশীল সক্রিয়বাদি প্রার্থি Christine O’Donne , যুক্তরাষ্ট্র প্রতিনিধি পরিষদের দীর্ঘ দিনের সদস্য মাইকেল ক্যাসল এর বিরুদ্ধে ঔ রাজ্যের রিপাবলিকানদের সেনেট প্রাথমিক নির্বাচনে বিস্ময়কর ভাবে জয়লাভ করেছেন।

দলের মনোনয়ন প্রতিযোগিতায় ক্যাসণলকে সমর্থন করছিল রিপাবলিকান রাজনীতির মূলধারা । নভেম্বরে সেনেটের এই আসন পুর্ণ করা হবে , জো বাইডেন ভাইস প্রেসিডেন্ট হবার পর শুন্য হয়।

নিউ ইয়র্কে টি পার্টি সমর্থিত ,আবাসিক প্রকল্পের মালিক কার্ল পালাডিনো যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের সাবেক সদস্য রিক লাজিওকে পরাজিত করে ঐ রাজ্যের গভর্ণর এর প্রতিযোগিতায় তিরি রিপাবলিকান দলের মনোনয়ন পেলেন। তাঁর সঙ্গে নভেম্বর মাসে ডেমক্র্যাট প্রার্থি অ্যান্ড্রিও কিওমোর প্রতিযোগিতা হবার কথা।
নিউ ইয়র্কেই ডেমক্র্যটিক দলীয় যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষেদের সদস্য চার্লস র্যািঙ্গেল , যা কে নিয়ে তর্ক বিতর্ক চলছিল , তিনি পাজ্জন প্রতিদ্বন্দ্বিকে পরাজিত করে , প্রাথমিক নির্বাচনে দলীয় মনোনয়ন পেয়েছেন।

র্যা ঙ্গেলকে , প্রতিনিধি পরিষদের তদন্তকারীরা নীতি লংঘনের জন্যে অভিযুক্ত করেছেন তবে আশা করা হচ্ছে তাঁর ঐ ডেমক্র্যাটিক সংখ্যাধিক্য এলাকা থেকে তিনি নির্বাচনে জয়লাভ করবেন।

গতকাল, ১৪ই সেপ্টম্বর মেরিল্যান্ড সহ যুক্তরাষ্ট্রের কয়েকটি রাজ্যে, প্রাথমিক নির্বাচন হয়েছে। মেরিল্যান্ড রাজ্য আইন পরিষদের নিম্ন সভা House of Delegates এর আসনের জন্য প্রতিদ্বন্দ্বিতা করেন দক্ষিণ এশীয় বংশদ্ভুত দুই প্রার্থী নিতা দাত এবং স্যাম আরোরা। গত দুদিন আমরা আপনাদের ওই দুই প্রার্থীর সাক্ষ্যাত্কার শোনাই। প্রাথমিক নির্বাচনের ফলাফলে জানা গেছে নিতা দাত পরাজিত হয়েছেন তবে স্যাম আরোরা জয়ী হয়েছেন। অর্থা্ত ডেমোক্রাট স্যাম আরোরা ২রা নভেম্বর সাধারন নির্বাচনে রিপাবলিকান প্রার্থীদের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

XS
SM
MD
LG