অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র এবং মেক্সিকোর মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক ছাত্রছাত্রীরা দিনে দিনে ধুমপায়ী হয়ে উঠছে।এ দুটো দেশের ছাত্রছাত্রীদের নিয়ে করা একটি সমীক্ষায় দেখা গেছে, এ সকল দেশে কিশোর বয়সী ছেলেমেয়েরা ধুমপানে অভ্যস্ত হয়ে পড়ছে। ইউনিভার্সিটি অফ সাদার্ণ ক্যালিফোর্ণিয়াতে পরিচালিত এক গবেষনার প্রধান গবেষক বলেছেন, এই সমীক্ষাটি অনান্য দেশের ক্ষেত্রেও প্রযোজ্য। এ বিষয়ে একটি প্রতিবেদন পড়ে শো্নাচ্ছেন সাবরিনা চৌধুরী।

ইউনিভার্সিটি অফ সাদার্ণ ক্যালিফোর্ণিয়ার প্রিভেন্টেটিভ মেডিসিনের বিভাগের একজন অধ্যাপক টম ভ্যালেন্টে বলেছেন, জনপ্রিয় ছাত্রছাত্রীরা অন্যা্ন্য কম জনপ্রিয় ছাত্রছাত্রীদের তুলনায় বেশী ধুমপান করে থাকে।

ভ্যালেন্টে বলেন,‘আপনারা জানেন, জনপ্রিয় হয়ে ওঠারও একটি মূল্য আছে। এবং সেই মুল্য দিতে হচ্ছে জনপ্রিয়তাকে ধরে রাখার জন্য’।

স্পেনের একজন কলেজ ছাত্রী বি ডনোসো ধুমপান আরম্ভ করেছে হাইস্কুলে থাকা অবস্থায়। তিনি বলেছেন, এটা তাকে জনপ্রিয় করে তুলেছে।

‘বন্ধুবান্ধবদের সাথে ঘোরাফেরা এবং বিভিন্ন পার্টিতে যাবার কারনে আমার ধুমপানের অভ্যাস গড়ে উঠেছে। বন্ধুদের কাছে জনপ্রিয় হয়ে ওঠার উদ্দেশ্যেই আমি ধুমপান করা আরম্ভ করেছিলাম’।

২৫০০০ ছাত্রছাত্রী অধ্যুষিত দক্ষিন ক্যালিফোর্ণিয়ার একটি স্কুল অঞ্চলে সুরা ও তামাক বিষয়্ক পরামর্শক কারা লী বলেছেন, একজন ব্যক্তি যত কম বয়সে ধুমপান শুরু করে, তার পক্ষে তা ছেড়ে দেয়া ততই বেশী কঠিন হয়ে পড়ে। তিনি বলেন, ‘কিশো্র মস্তিস্কে মাদকাসক্তি এবং তামাক ব্যবহারের পরিনতি নিয়ে অনেক গবেষনা করা হয়েছে। অল্প বয়স থেকে মাদকের ব্যবহার মানুষকে আরো বেশী মাদকাসক্ত করে তোলে। এ সকল আসক্তির প্রতি এইভাবেই মানুষ নির্ভরশীল হয়ে পড়ে। তার কথা -

‘কিছু হাইস্কুলের ছাত্রছাত্রী নিজ ইচ্ছায় তাদের চেয়েও কম বয়সী ছেলেমেয়েদের স্বাস্থ্যসম্মত বিধিব্যবস্থা সম্পর্কে শেখাচ্ছে। ১৬ বছর বয়সী স্মিথ বলেছে, যখন সে ৫ম এবং ৬ষ্ঠ শ্রেনীর ছাত্রছাত্রীদের শেখাচ্ছিল, তখন সে তাদের সিগারেট সম্পর্কে তাদের ধারনা বদলাতে সাহায্য করেছিল। স্মিথ জানালো -

‘তারা জানত এটা তাদের জন্য খারাপ হবে, কিন্তু তারপরও তারা মনে করত এটা তাদেরকে স্কুলে জনপ্রিয়তা করে তুলবে’।

বিদ্যালয়ের কর্তৃপক্ষের মতে, কিশো্রী ছাত্রছাত্রীদেরকে যদি ঘরে এবং বাইরে সমান ভাবে ভাল বিধিব্যবস্থা এবং এর মুল্যায়ন সম্পর্কে শিক্ষা দেওয়া হয়, তাহলে তা তাদেরকে একটি সুস্থ জীবন ব্যবস্থা বেছে নিতে সাহায্য করবে।

XS
SM
MD
LG