অ্যাকসেসিবিলিটি লিংক

তিস্তা বিষয়ে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রীর মন্তব্য


People living near India's Teesta River are facing the devastating consequences of climate change and must use this tubing to access fresh water. (Courtesy Atkins CIWEM Environmental Photographer of the Year 2015)

নিজেদের প্রয়োজন টুকু মিটিয়ে তারপর বাংলাদেশকে জল দেওয়ার বিষয়ে ভাবনা। ফের নিজের অবস্থানে দাঁড়িয়ে এমনই বার্তা দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। তিস্তার জল দেওয়া যে এই মুর্হূতে কার্যত অসম্ভব তা রাজ্যের উত্তর বঙ্গের কোচবিহার জেলায় প্রশাসনিক সভা করতেগিয়ে সে কথাইজানিয়ে দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।
তিনি বলেন, “বাংলাদেশকে আমরা খুব ভালোবাসি। কিন্তু তিস্তায় তো জলই নেই। উত্তরবঙ্গেই চাষের কাজ হয়না। আমরাই তো জল পাই না, কী করে দেব?”
প্রসঙ্গত বলা যেতে পারে-চলতি মাসে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারত সফরকালেই তিস্তা নিয়ে তাঁর আপত্তির কথা জানান মমতা বন্দোপাধ্যায় এবং তখন তিনি তিস্তার বদলে দিয়েছিলেন তোর্সা-সহ উত্তরবঙ্গের বাকি নদিগুলি থেকে জল দেওয়ার প্রস্তাব। বলেছিলেন, একটা বিকল্প প্রস্তাব সবাইকে ভেবে দেখতে বলেছি। তোর্সা, মানসাই, ধানসাই, ধলরা এই ছোট ছোট নদী বাংলাদেশের সঙ্গে মেশে। আমরা চাই বাংলাদেশ জল পাক।যদিও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর তরফেও বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা কেও কথা দেওয়া হয় যত দ্রুত সম্ভব এই সমস্যার সমাধান করা হবে।
এ সম্পর্কে কলকাতা থেকে বিস্তারিত জানিয়েছেন পরমাশিষ ঘোষ রায়।

XS
SM
MD
LG