অ্যাকসেসিবিলিটি লিংক

ওয়াহাবি মতবাদ জঙ্গীবাদে রুপ নিয়েছে: সৈয়দ মোহাম্মাদ উল্লাহ


সাম্প্রতিক বছরগুলোতে ওয়াহাবি মতবাদ যাচাই-বাছাই করে দেখা গেছে, ইসলামিক স্টেট জঙ্গিদের মতো উগ্রবাদীরা, ইসলামের এই কট্টরবাদী ধারা অনুসরণ করছে। সৌদি আরবের রাজতন্ত্র এই ওয়াহাবি মতবাদকে তাদের নিজেদের দেশে শক্তভাবে প্রয়োগ করেছে। ওয়াহাবি মতবাদের সঙ্গে কথিত ইসলামিক স্টেটের তাত্বিক যোগসুত্র সম্পর্কে, নিউইয়র্কের বিশিষ্ট সংবাদ বিশ্লেষক সৈয়দ মোহাম্মাদ উল্লাহ‘র সঙ্গে কথা বলেছেন আনিস আহমেদ।

কথিত ইসলামিক স্টেটের মতো উগ্রবাদী সংগঠনগুলো ইসলাম ধর্মের কট্টর ওয়াহাবি মতবাদই প্রতিষ্ঠিত করার চেষ্টা করছে- প্রচলিত এমন অভিযোগের বিষয়ে জানতে চাইলে সৈয়দ মোহাম্মদউল্লাহ বলেন, এই অভিযোগ সত্য। সৌদি আরব থেকে ওয়াহাবি মতবাদের জন্ম। সম্ভবত ১৭০০ সালে আব্দুল ওহাবের জন্ম সৌদি আরবের নেজদ অঞ্চলে। তারপর তার সঙ্গে সৌদি রাজতন্ত্রের যে প্রতিষ্ঠাতা সৌদ বিন আব্দুল আজিজের সঙ্গে সক্ষতা হলো ঐ শতাব্দির মাঝামাঝিতে। খাঁটি ইসলাম বলে তিনি যা বিশ্বাস করেন এবং এর বিপরিতে যারা, তাদের বিরুদ্ধে জিহাদের কথা বলে তিনি ওয়াহাবি মতবাদ শুরু করেন। সেটাই সে দেশে প্রতিষ্ঠিত হয়েছে।

তিনি , সুফীবাদকে ইসলাম বিরোধী বলেছেন, শিয়াদেরকে মনে করতেন ইসলামের একটি বিকৃত মতবাদ। এর বিপরিতে মহানবী (স:) এর আমলের খাঁটি ইসলাম বলে তিনি যেটা বিশ্বাস করতে, সেটা অনুসরন করার কথা বলেন। যারা সেটা অনুসরন করবে না, তাদেরকে তওবাহ করে সঠিক পথে ফিরে আসার সুযোগ দেয়া হবে। আর না করলে, তাদের বিরুদ্ধে জিহাদ করতে হবে। সেখান থেকেই এই কঠোর মতবাদের শুরু এবং ক্রমাগত জঙ্গীবাদে রুপ নিয়েছে।

বিস্তারিত জানতে নিচের অডিওতে ক্লিক করুন।

XS
SM
MD
LG