অ্যাকসেসিবিলিটি লিংক

বৃহস্পতিবার উদযাপিত হচ্ছে কৃতজ্ঞতা জ্ঞাপন দিবস বা থ্যাংকসগিভিং ডে


খাওয়া দাওয়া শপিং আর পারিবারিক ভ্রমণের মধ্য দিয়ে আজ বৃহস্পতিবার আমেরিকানরা উদযাপন করছেন বার্ষিক ধন্যবাদ জ্ঞাপন দিবস বা থ্যাংকসগিভিং ডে। দিনটি সরকারী ছুটির দিন।

ধন্যবাদ দেয়ার জন্যই দিনটি; আর তা করা হয় সাধারণত পারিবারিক মিলন মেলার মাধ্যমে টার্কিসহ ঐতিহ্যবাহী নানা খাবার পরিবেশনের মধ্য দিয়ে।

যুক্তরাস্ট্রে থ্যাংকসগিভিং এর আগের দিনটিকে বিবেচনা করা হয় ভ্রমনকারীদের জন্য সবচেয়ে ব্যস্ত দিন হিসাবে। এদিন পরিবার পরিজন নিয়ে বেরিয়ে পড়েন বহু আমেরিকান। আমেরিকান অটোমোবাইল এ্যসোসিয়েশনের হিসাবে থ্যাংকসগিভিং দিবসে ৪ কোটি ৩০ লক্ষেরও বেশী মানুষ আত্মীয় স্বজনদের সঙ্গে মিলিত হতে ভ্রমণে বের হন। তবে এ বছর শীতকালীন ঝড় ও তুষারাবৃত রাস্তাঘাট ভ্রমণপিপাসুদের গতি কিছুটা স্লথ করেছে এবং হাজার হাজার ফ্লাইট বিলম্বিত হয়েছে।

দিনটিকে পালন করতে এদিন অনেক আমেরিকান ধর্মীয় কর্মকান্ড করেন, ফুটবল খেলা দেখেন এবং বিভিন্ন দাতব্য সংস্থায় স্বেচ্ছসেবীর কাজ করেন।

থ্যাংকসগিভিং দিবসের আগের দিন প্রেসিডেন্ট বারাক ওবামা এবং তাঁর পরিবার বার্ষিক ঐতিহ্যের ধারাবাহিকতা বজায় রেখে ওয়াশিংটনে ফুড ব্যংকে স্বেচ্ছাসেবী হিসাবে কাজ করেন যার মাধ্যমে দরিদ্র পরিবারের জন্য খাবার দেয়া হয়।

বার্ষিক প্রেসিডেন্সিয়াল ঐতিহ্যের অংশ হিসাবে থ্যাংকসগিভিং দিবসের আগের দিন বুধবার প্রেসিডেন্ট বারাক ওবামা দুটি টার্কি পাখি উন্মুক্ত করেন। ওবামা পরিবার হোয়াইট হাউজে ছুটি পালন করছেন।

প্রবল ঠান্ডা উপেক্ষা করে নিউইয়র্কে অনুষ্ঠিত হচ্ছে ঐতিহ্যবাহী মেসি’জ প্যারেড। সারা দেশের বড় বড় বিপনী বিতানে প্রস্তুতি চলছে বার্ষিক সেল এর, যা সকলের কাছে ব্ল্যাক ফ্রাইডে সেল হিসাবে পরিচিত।

দিনটিকে পালন করতে আফগানিস্তানসহ বিশ্বের বিভিন্ন স্থানে যুক্তরাষ্ট্রের সেনা ঘাটিসমূহে পরিবেশন করা হচ্ছে থ্যাংকসগিভিং দিবসের বিশেষ খাবার।

১৬২১ সালে যুক্তরাষ্ট্রের প্রথম অভিবাসিরা দুর্যোগ মোকাবেলা করে ফসল ফলিয়ে বেঁচে থাকতে পেরেছিলেন। আর তার জন্য সৃষ্টিকর্তাকে ধন্যবাদ জানাতেই এই থ্যাংকসগিভিং দিবসের আয়োজন। ১৭৮৯ সালে প্রেসিডেন্ট জর্জ ওয়াশিংটন দিনটিকে আনুষ্ঠানিকভাবে স্বীকৃতি দেন।

আজ অ্যামেরিকায়, নভেম্বরের চতুর্থ সপ্তাহে পালন করা হচ্ছে Thanksgiving day. মূলত সৃষ্টিকর্তাকে কৃতজ্ঞতা জানানোর উদ্দেশ্যে রাষ্টীয়ভাবে এবং সামাজিকভাবে বছরের এ সময়টিতে Thanksgiving day পালন করা হয়। অনুষ্ঠানের এ পর্যায়ে রয়েছে দিনটি উপলক্ষ্যে VOA’r রিপোর্ট:
XS
SM
MD
LG