অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশের সাম্প্রতিক সংসদ নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্রের প্রতিক্রিয়া



বাংলাদেশের সাম্প্রতিক সংসদ নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্র হতাশা ব্যক্ত করেছে। অর্ধেকেরও বেশি আসনে কোন প্রতিদ্বন্দীতা না হওয়া এবং বাদবাকি আসনগুলোতে বিরোধী দলের নামমাত্র অংশগ্রহণে অনুষ্ঠিত সদ্য সমাপ্ত নির্বাচনের ফলাফলে বাংলাদেশের জনগণের ইচ্ছার গ্রহণযোগ্য প্রতিফলন দেখা যায়নি।

যদিও এই নতুন সরকারের ধরণ কি হবে, তা সময়ের অপেক্ষার দাবী রাখে, বাংলাদেশের জনগণের প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থন এখনও অটুট আছে। সে কারণেই, যুক্তরাষ্ট্র চাইছে, বাংলাদেশের সরকার এবং বিরোধী দলগুলো যাতে অবিলম্বে সংলাপ শুরু করে। এই সংলাপের লক্ষ্য হবে, একটি অবাধ, সুষ্ঠু, শান্তিপূর্ণ এবং গ্রহণযোগ্য নির্বাচন, যার ফলাফলে বাংলাদেশের জনগণের ইচ্ছার প্রতিফলন ঘটবে, তার সম্ভাবনার পথ খুঁজে বের করা।

আমরা সকল পক্ষের সব ধরনের সহিংসতার তীব্র নিন্দা জানাই। এই সহিংসতা বর্তমান রাজনৈতিক অচলাবস্থার একটি বৈশিষ্ট্য। সহিংসতা কোন গ্রহণযোগ্য রাজনৈতিক প্রক্রিয়ার অংশ হতে পারে না। আমরা সব ধরনের সহিংসতা বন্ধের আহ্বান জানাই। বাংলাদেশের রাজনৈতিক নেতৃত্ব, যাদের কাজ নেতৃত্ব দেওয়া, তাদের উচিত তাদের সর্বোচ্চ ক্ষমতা ব্যবহার করা যাতে দেশে আইন শৃংখলা পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকে। তাদের কোন সহিংসতা সমর্থন করা বা উস্কে দেওয়া থেকে বিরত থাকতে হবে। বিশেষ সতর্ক থাকতে হবে, সংখ্যালঘু সম্প্রদায়, অসংযত ভাষা, এবং ভয়ভীতি প্রদর্শনের ব্যাপারে।

আগামী দিনগুলোতে, বাংলাদেশের সামনে এগিয়ে যাওয়ার জন্যে এমন পথ বের করতে হবে, যাতে দেশের মজবুত গণতান্ত্রিক ঐতিহ্য বজায় থাকে। আমরা বাংলাদেশের সরকারকে আহ্বান জানাচ্ছি, যাতে তারা এমন রাজনৈতিক পরিবেশ তৈরি করে, যেখানে দেশের সকল নাগরিক তার রাজনৈতিক মত প্রকাশ করতে পারে। আমরা বিরোধী দলের প্রতিও জোরালো আহ্বান জানাই, যাতে তারা সেই পরিবেশ শান্তিপূর্ণতা এবং দায়িত্বশীলতার সঙ্গে ব্যবহার করে। আমরা চাই, সকল পক্ষই সহিংসতা এড়িয়ে চলুক। কারণ, সহিংসতা গণতান্ত্রিক চর্চার অংশ হতে পারে না এবং তা এখনই বন্ধ হওয়া উচিত।
XS
SM
MD
LG