অ্যাকসেসিবিলিটি লিংক

কায়রোতে মারাত্মক সংঘাত : মন্ত্রীসভার পদত্যাগ


T

T

মিশরের রাষ্ট্রীয় টেলিভিশন বলছে যে ক্ষমতাসীন সামরিক পরিষদের কাছে মন্ত্রী পরিষদ পদত্যাগ করেছে এবং একই সঙ্গে কয়েকদিন ধরে পুলিশ এবং গণতন্ত্রপন্থিদের মধ্যে রক্তক্ষয়ী সংগ্রাম চলছে।

সেখানকার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা মেনা সোমবার জানিয়েছে যে মন্ত্রী পরিষদের সদস্যরা তাদের দায়িত্ব পালন অব্যাহত রাখবেন যে পর্যন্ত না সামরিক পরিষদ তা পদত্যাগ পত্র গ্রহণে রাজি হয়।

মিশরের মর্গের কর্মকর্তারা বলছেন যে পুলিশ এবং গণতন্ত্রকামী প্রতিবাদকারীদের মধ্যে সংঘর্ষে গোটা দেশে ২২ জন নিহত হয়েছে আহত হয়েছে ১৭০০ জন ।

জাতিসংঘের মহাসচিব বান কী মুন এবং হোয়াইট হাউজ আজ বলেছে যে তারা সহিংসতায় গভীর ভাবে উদ্বিগ্ন এবং সকল পক্ষকে সংযম রক্ষার আহ্বান জানিয়েছে।

কায়রোতে ভয়েস অফ আমেরিকার সংবাদদাতা সোমবার বলেন যে এই প্রতিবাদ সমাবেশ তাহরির স্কোয়ারে চলছিল যেখানে নিরাপত্তা বাহিনী বিক্ষোভকারীদের ওপর কাঁদানে গ্যাস নিক্ষেপ করে এবং বিক্ষোভকারীরা পুলিশে ওপর কিছু জিনিষপত্র ছুঁড়ে মারে।

মিশরের অভ্যন্তরীণ মন্ত্রকের কাছেও সংঘর্ষ শুরু হয়। একজন সেনা কর্মকর্তাকে উদ্ধৃত করে রয়টার জানিয়েছে যে ঐ মন্ত্রক বিক্ষুব্ধ প্রতিবাদকারীদের বিরুদ্ধে সুরক্ষার অনুরোধ জানিয়েছে। বিক্ষোভকারীরা ক্ষমতাসীন সামরিক বাহিনীর প্রধানকে দ্রুত অসামরিক সরকারের কাছে ক্ষমতা হস্তান্তরিত করার আহ্বান জানাচ্ছে।

সক্রিয়বাদীরা উপর্যুপরি তিন রাত ঐ কায়রোর ঐ চত্বরে তাঁবু খাটিয়ে অবস্থান করছে এবং পুলিশ তাদেরকে সেখান থেকে সরানোর চেষ্টা করছে।

মিশরের পুলিশ এবং সৈন্যরা রোববার কাঁদানে গ্যাস ও রাবার বুলেট নিক্ষেপ করে কিছু সময়ের জন্যে বিরোধী কর্মিদের ছত্রভংগ করতে সমর্থ হয়েছিল। সরকার বিরোধী বিক্ষোভ এখন আলেকজান্দ্রিয়া এবং সুয়েজ সহ বেশ কয়েকটি শহরে ছড়িয়ে পড়েছে।

XS
SM
MD
LG