অ্যাকসেসিবিলিটি লিংক

অভিবাসন বিরোধী সহিংসতার বিরুদ্ধে প্রতিবাদ জানাতে হাজার হাজার লোক দক্ষিণ আফ্রিকায় মিছিল করেছে


সাম্প্রতিক অভিবাসন বিরোধী সহিংসতার বিরুদ্ধে প্রতিবাদ জানাতে হাজার হাজার লোক দক্ষিণ আফ্রিকার ডারবান শহরে মিছিল করেছে। অভিবাসন বিরোধী সহিংসতায় ৫ জন নিহত এবং হাজার হাজার লোক বাস্তুহারা হয়েছে।

প্রায় চার হাজার লোক ডারবানে মিছিল করার সময় বিদেশির বিরুদ্ধে ঘৃণা নিপাত যাক এবং একতাবদ্ধ আফ্রিকা চাই বলে শ্লোগান দেয়। এতে সেখানকার অধিবাসী, ছাত্রছাত্রী এবং স্থানীয় ধর্মীয় ও রাজনৈতিক নেতারা যোগ দেন।

জোহানেসবার্গের উপকন্ঠে পুলিশ অভিবাসন বিরোধী বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে রাবার বুলেট এবং কাঁদানে গ্যাস ছোড়ে । ঐ সব বিক্ষোভকারী বিদেশী মালিকানাধীন দোকানগুলোতে আক্রমণ চালানোর চেষ্টা করছিল।

দক্ষিণ আফ্রিকার ঐ সহিংস হামলার লক্ষ্য ছিল বিদেশী নাগরিক, বিশেষত সোমালিয়া এবং ইথোপিয়া থেকে আসা লোকজন।তার পর থেকে এই হামলার শিকার হয়েছে আফ্রিকার বিভিন্ন দেশের নাগরিক । এতে অনেকেই সন্ত্রস্ত এবং হতাশ হয়ে পড়েছে।

অনেকেই ঘরবাড়ি ছেড়ে সশস্ত্র প্রহরায় বিভিন্ন তাঁবুতে আশ্রয় নিতে বাধ্য হয়েছেন। দক্ষিণ আফ্রিকায় বেকারত্ব এবং দারিদ্রের হার বৃদ্ধি পাওয়ায়, অভিযোগ করা হচ্ছে যে দক্ষিণ আফ্রিকাবাসীদের বঞ্চতি করে চাকরিগুলো সব অভিবাসীরা পেয়ে যাচ্ছে।

XS
SM
MD
LG