অ্যাকসেসিবিলিটি লিংক

আফগানিস্তানের উত্তরাঞ্চলে তিনজন বাংলাদেশি অপহৃত


আফগানিস্তানের উত্তরাঞ্চলের সামানগান প্রদেশে দক্ষিণ কোরিয়ার রাস্তা নির্মাণকারী একটি কোম্পানীতে কর্মরত তিন জন বাংলাদেশি নাগরিককে অপহরণ করা হয়েছে। দারা সোফ অঞ্চলের ভারপ্রাপ্ত জেলা প্রধান মোহাম্মদ কোরবান জানিয়েছেন যে তাদেরকে ঠাঙ্কা সোখতে এলাকা থেকে অপহরণ করা হয়। এ সম্পর্কে কাবুলে জাতিসংঘের সহযোগিতা মিশনের সিভিল অ্যাফায়ার্স কর্মকর্তা রেজাউল হাসান বিস্তারিত জানিয়েছেন।

ওদিকে আফগানিস্তানে নেটো কর্মকর্তারা বলছেন যে কাবুল শহরে তাদের নিজেদের প্রাঙ্গন থেকে দু জন সৈন্য যে নিখোঁজ হয়েছে তাদের সন্ধান কাজ চালাচ্ছে।

শনিবার নেটো বলেছে যে গাড়িতে করে দুই সেনা এ প্রাঙ্গন শুক্রবার ত্যাগ করার পর আর সেখানে ফিরে আসেনি।

তালিবান কর্মকর্তারা বলছে যে আফগানিস্তানের পুর্বাঞ্চলের লোগার প্রদেশে তারা দু জন আমেরিকান সৈন্যকে আটক করেছে। সৈন্যদের মুক্তিতে সাহায্য করতে পারে এমন তথ্যপ্রদানের জন্যে জাতিসংঘ থেকে কুড়ি হাজার ডলার পুরস্কার দেয়ার কথাটি স্থানীয় বেতার থেকে ঘোষণা করা হচ্ছে।

একজন তালিবান কর্মকর্তা রয়টার বার্তা সংস্থাকে জানায় যে তৃতীয় একজন আমেরিকান সৈন্য নিহত হয়।

শুধু একজন মার্কিন সৈন্যকে বিদ্রোহীরা আটক করেছে বলে জানা গেছে।
এর আগে নেটো কর্মকর্তারা বলছেন যে আফগানিস্তানের দক্ষিনাঞ্চলে যেখানে আন্তর্জাতিক বাহিনী তালিবানের বিরুদ্ধে তাদের লড়াই জোরালো করছে , সেখানে দুটি পৃথক বোমা আক্রমণের ঘটনায় যুক্তরাষ্ট্রের পাজ্জন সৈন্য নিহত হয়েছে।
আজ আন্তর্জাতিক নিরাপত্তা সহযোগিতা বাহিনী বলেছে যে ঘরে তৈরি বোমা বিস্ফোরণে এই চারজন নিহত হয়। পরে এই ধরণের বোমা আক্রমণে পঞ্চম আরেকজন সৈন্যও প্রাণ হারায়। এই সব আক্রমণের দায় কেউ স্বীকার করেনি।
এ দিকে জাতিসংঘের মহাসচিব বান কী মুন গতকাল বলেছেন যে ২০১৪ সাল নাগাদ সে দেশের নিরাপত্তার দায়িত্ব গ্রহণ , শাসন ব্যবস্থায় উন্নয়ন সাধন করা এবং দূর্নীতির মোকাবিলা করা হচ্ছে দীর্ঘ এবং চ্যালেঞ্জপূর্ণ প্রক্রিয়া । মহাসচিবের মুখপাত্র মার্টিন নেসিরকি বলেন আফগান সম্মেলনের ফলাফলে মহাসচিব অত্যন্ত উৎসাহিত বোধ করছেন তবে তিনি এ কথা ও বলেছেন যে আফগান কর্তৃপক্ষ ও আন্তর্জাতিক সম্প্রদায়ের কথার সঙ্গে কাজের সামঞ্জস্য থাকতে হবে এ সপ্তার গোড়ার দিকে আফগানিস্তানের ভবিষ্যৎ সম্পর্কে তিনি কাবুলে আন্তর্জাতিক দাতাদের সম্মেলনে যুগ্ম সভপতির দায়িত্ব পালনের পর নিরাপত্তা পরিষদকে অবহিত করার সময়ে মহাসচিব এই মন্তব্য করেন।


সংশ্লষ্ট

XS
SM
MD
LG